BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মাসুদ আজহারকে নিষিদ্ধ করার ফল ভুগছে ভারত, হুমকি চিনা বিদেশমন্ত্রীর

Published by: Tanujit Das |    Posted: September 30, 2018 12:44 pm|    Updated: September 30, 2018 12:45 pm

China defends move to block Masood Azhar global terrorist at UN

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদীদের লালনপালন করার অভিযোগে আন্তর্জাতিক মহলে কার্যত একঘরে পাকিস্তান৷ এই পরিস্থিতিতে জঙ্গি মাসুদ আজহারের সমর্থনে এগিয়ে এল ইসলামাবাদের সব ঋতুর বন্ধু চিন৷ ভারতকে হুমকি দিলেন চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই। তিনি স্পষ্ট জানিয়ে দিলেন, মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তালিকায় অন্তর্ভুক্ত করেছে ভারত৷ সেই কারণেই রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ভারতের সদস্য হওয়ার প্রস্তাবে ভেটো দিয়েছে চিন।

[‘বুরহান, হাফিজদের বীরের সম্মান দিচ্ছে ওরা’, রাষ্ট্রসংঘে সুষমার তোপের মুখে পাকিস্তান]

ওয়াংয়ের কথায়, কোনও দেশকে নিরাপত্তা পরিষদের সদস্য হতে হলে সেই প্রস্তাবে সর্বসম্মতিতে পাশ করতে হয়। কিন্তু এক্ষেত্রে শুধু ভারত ও পাকিস্তান জড়িত। সেই জন্যই চিনের ওই প্রস্তাবে কোনওভাবেই সম্মতি দেওয়ার কোনও প্রশ্নই নেই বলেই উল্লেখ করেছেন চিনের বিদেশমন্ত্রী। যদিও নিরাপত্তা পরিষদে ভারতের সদস্য করার ব্যাপারে ইতিমধ্যেই সায় দিয়েছে আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স। সন্ত্রাস ইস্যুতে পাকিস্তান যে সরাসরি জড়িত, সেকথা আগেই জানিয়েছিল ভারত সরকার। শুধু তাই নয়, পাকিস্তান যে প্রত্যক্ষভাবে জড়িত, তার তথ্যপ্রমাণও দিয়েছিল ভারত। আমেরিকা-সহ বিশ্বের বহু দেশ পাকিস্তানের বিরুদ্ধে সরব হয়েছে। এমনকী, ভবিষ্যতে সন্ত্রাসবাদী কার্যকলাপ বন্ধ করার জন্য হুঁশিয়ারিও দেওয়া হয়।

[শরিফের শখের মোষ বেচে অর্থনীতির হাল ফেরাচ্ছেন ইমরান]

এখানেই শেষ নয়, জঙ্গি কার্যকলাপের মদত দেওয়া বন্ধ না করার জন্য ইতিমধ্যেই প্রতিরক্ষাখাতে পাকিস্তানকে আর্থিক অনুদান বন্ধ করেছে আমেরিকা৷ প্রসঙ্গত, উরি বায়ু সেনা ঘাঁটিতে হামলার চালানোর পরই ভারত অভিযোগ করে, এই ঘটনার পিছনে জঙ্গি নেতা মাসুদ আজহারের হাত রয়েছে। সেই কারণে ওই ঘটনার পরই মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তকমা দেওয়ার ব্যাপারে সরব হয় ভারত। সঙ্গে সঙ্গে মাসুদের সংগঠন জইশ-ই-মহম্মদকে ইতিমধ্যেই নিষিদ্ধ করে রাষ্ট্রসংঘ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে