BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৭  বুধবার ২৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

আবারও বাড়ছে সংক্রমণ! পরিস্থিতির চাপে লকডাউনের মেয়াদ বাড়ল চিনে

Published by: Biswadip Dey |    Posted: January 12, 2021 3:52 pm|    Updated: January 12, 2021 3:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের কোভিডের (COVID-19) রক্তচক্ষু চিনে (China)। ক’দিন আগেই আবারও লকডাউনের (Lockdown) পথে হাঁটতে দেখা গিয়েছিল তাদের। অতিমারী যাতে আবারও দাপাদাপি শুরু করতে না পারে, তাই এবার লকডাউনের সময়সীমা আরও বাড়ানো হল। মঙ্গলবার থেকে বেজিংয়ের দক্ষিণে গুয়ান প্রদেশে নতুন করে এক সপ্তাহের লকডাউন শুরু হয়েছে। লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে দেশের অন্যত্রও।

বিশেষ করে কড়া লকডাউনের নির্দেশ রয়েছে করোনার উৎসস্থল ইউহানে। গত বছরের শুরুতে টানা ৭৬ দিনের জন্য জনজীবন স্তব্ধ হয়েছিল সেখানে। এবার নতুন করে যাতে সেখান থেকে সংক্রমণ ছড়াতে না পারে সেব্যাপারে তৎপরতার কারণেই ফের একবার ঘরবন্দি শহরবাসী। এদিকে হুবেই প্রদেশে একটি বিরাট রাজনৈতিক সমাবেশেরও ডাক দেওয়া হয়েছিল। পরিস্থিতির দিকে নজর রেখে আপাতত স্থগিত করে দেওয়া হয়েছে সেই সমাবেশও।

[আরও পড়ুন: যৌন অপরাধের দায়ে ১০৭৫ বছরের কারাদণ্ড তুরস্কের ধর্ম প্রচারকের]

এই সবচেয়ে বেশি আতঙ্ক রয়েছে হুবেই প্রদেশের রাজধানী সিজিয়াঝুয়াংয়ের। সেখানে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪০ জন। সেখানে সব রকম পরিবহণ বন্ধ করে দিয়ে সবাইকে নিজেদের ঘরেই থাকার নির্দেশ দেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে, নতুন বছরে তিনশোর বেশি মানুষ এই শহরে করোনা আক্রান্ত হয়েছেন। যার পিছনে অন্যতম কারণ বিয়ের অনুষ্ঠানে যোগ দেওয়া। আগামী মাসেই লুনার নিউ ইয়ারের শুরু। সেই সময় উৎসবে মাতেন দেশের মানুষ। এবার আগে থেকেই স্কুল বন্ধ করে দিয়ে সকলকে দূরে বেড়াতে যেতে বারণ করে দেওয়া হয়েছে। উৎসবের মরশুমে যাতে কোনও ভাবেই করোনার প্রকোপ না বাড়ে লক্ষ রাখা হচ্ছে সেদিকে।

এরই মধ্যে বৃহস্পতিবার WHO-র প্রতিনিধি দল চিনে আসছে। ২০১৯ সালের শেষে ইউহান থেকে কীভাবে করোনার সংক্রমণ শুরু হয়, তা নিয়ে তদন্ত করবে ওই দল। প্রথমে বেজিংয়ের তরফে আপত্তি করা হলেও পরে চাপের মুখে প্রতিনিধিদের দেশে ঢোকার অনুমতি দেওয়া হয়। এদিকে ক’দিন আগেই চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল বা সিডিসির (CDC) এক সমীক্ষায় আশঙ্কা করা হয়েছে, গত বছরের এপ্রিলের মধ্যেই উহানে করোনা আক্রান্ত হয়ে থাকতে পারেন অন্তত ৫ লক্ষ মানুষ। যা সরকারি হিসেবের ১০ গুণ বেশি!

[আরও পড়ুন: তিব্বতে সামরিক পরিকাঠামো নির্মাণ চিনের, উপগ্রহ চিত্রে ফাঁস লালফৌজের চক্রান্ত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement