BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চিনে ফের চোখ রাঙাচ্ছে Coronavirus! বেজিং-সহ ১৫ শহরে হু হু করে বাড়ছে সংক্রমণ

Published by: Biswadip Dey |    Posted: July 31, 2021 9:09 am|    Updated: July 31, 2021 9:09 am

China grapples with sudden surge of Covid-19 cases in 15 cities including Beijing | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) থাবা ফের প্রকট চিনে (China)। ২০২০ সালের ডিসেম্বরের পর থেকে সংক্রমণ প্রায় ছিলই না সেদেশে। কিন্তু এবার ডেল্টা (Delta) স্ট্রেনের দাপটে হু হু করে বাড়তে শুরু করেছে সংক্রমণ। যার ধাক্কায় রাতারাতি ফের আতঙ্ক ছড়াতে শুরু করেছে। এখনও পর্যন্ত চিনের ১৫টি শহরে কোভিড সংক্রমণের খোঁজ মিলেছে। যার মধ্যে অন্যতম রাজধানী বেজিং। স্বাভাবিক ভাবেই বাড়ছে উদ্বেগ।

খোদ চিনের সরকারি সংবাদমাধ্যমের দাবি, ২০১৯ সালের ডিসেম্বরে ইউহান শহরে করোনার দাপট শুরু হওয়ার পর প্রাথমিক কয়েক সপ্তাহ বাদ দিলে আর কখনওই চিনে করোনা সংক্রমণের হার এতটা ভীতিপ্রদ হয়ে ওঠেনি। যদিও সংক্রমিতের সংখ্যা এখনও খুব বেশি নয়। কিন্তু যেভাবে অল্প সময়ে এতগুলি শহর থেকে সংক্রমণের খোঁজ মিলেছে, তাতে সিঁদুরে মেঘ দেখছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: তিব্বতি পরিবারের এক সদস্যকে যোগ দিতেই হবে লালফৌজে! নয়া ফতোয়া China’র]

অথচ সংক্রমণ কমে যাওয়ার পরেও চিনে সতর্কতা জারি ছিল পুরোমাত্রায়। গণহারে করোনা পরীক্ষার পাশাপাশি কঠোর কোয়ারান্টাইনের মতো পদক্ষেপ করা সত্ত্বেও ডেল্টা স্ট্রেনের প্রকোপে বিপদ বাড়ছে। পূর্ব চিনের নানজিং শহরের বিমানবন্দর থেকেই করোনার নতুন প্রাদুর্ভাবের সূচনা। প্রথমে সেখানকার ন’জন সাফাই কর্মীর মধ্যে সংক্রমণ ধরা পড়ে। তারপর আশপাশের এলাকাতেও কয়েক জন আক্রান্ত হন। সেখান থেকে দক্ষিণ চিনের হুনান প্রদেশ হয়ে সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী হতে শুরু করেছে। এখনও পর্যন্ত চিনের মোট পাঁচটি প্রদেশ ও বেজিং পুরসভার অন্তর্গত এলাকা থেকে কোভিড পজিটিভের সন্ধান মিলেছে বলে ‘গ্লোবাল টাইমস’ জানিয়েছে।

প্রসঙ্গত, চিনের ইউহান শহর থেকে ছড়িয়ে পড়ার পর থেকে গোটা বিশ্বে অতিমারীর সূচনা হয় করোনা ভাইরাসের প্রকোপে। তারপর থেকে বারবার রূপ বদলে আরও ভয়ানক হয়ে গিয়েছে সার্স-কোভ-২ নামের ভাইরাস। ভারতে প্রথম খোঁজ মেলা করোনার ডেল্টা স্ট্রেন এই মুহূর্তে সবথেকে বেশি সংক্রমণ ছড়াচ্ছে। এবার সেই স্ট্রেন থেকেই চিনেও নতুন করে বাড়তে শুরু করল সংক্রমণ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ইতিমধ্যেই সতর্ক বেজিং। রাতারাতি বন্ধ করে দেওয়া হয়েছে নানজিং বিমানবন্দরের সব উড়ান। কড়া ভাবে নজর রাখা হচ্ছে পরিস্থিতির দিকে।

[আরও পড়ুন: Pegasus: ফোনে নজরদারি কাণ্ডের জের, NSO Group দপ্তরে তল্লাশি চালাল ইজরায়েল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×