BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

চিনের সাহায্যে আণবিক বোমা পেতে চলেছে সৌদি আরব! নজর রাখছে উদ্বিগ্ন আমেরিকা

Published by: Monishankar Choudhury |    Posted: August 7, 2020 2:46 pm|    Updated: August 7, 2020 2:46 pm

An Images

প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের সাহায্যে পারমাণবিক বোমা বানাতে চলেছে সৌদি আরব। ইতিমধ্যে কাজও এগিয়েছে অনেকটাই। বোমা তৈরির জন্য ইউরেনিয়াম সংশোধনের কাজ এগিয়ে নিতে একটি নিউক্লিয়ার প্লান্টও বানিয়ে ফেলেছে দেশটি। এমনটাই মনে করছেন মার্কিন প্রশাসনের একাধিক শীর্ষকর্তা।

[আরও পড়ুন: বেইরুট বিস্ফোরণে বেসামাল লেবানন, রাজনৈতিক বদলের ইঙ্গিত ফরাসি প্রেসিডেন্টের]

সম্প্রতি মার্কিন পত্রিকা ‘The Wall Street Journal’-এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সেটিতে বলা হয়েছে, চিনের মদতে একটি আণবিক চুল্লি তৈরি করেছে সৌদি সরকার। ইরান সীমান্ত থেকে সবথেকে বেশি দূরে সৌদি আরবের উত্তর-পশ্চিমে মদিনা ও তাবুক শহরের মাঝে আণবিক চুল্লিটি তৈরি করেছে রিযাধ। ওই চুল্লিটিতে ইউরেনিয়ম ধাতু থেকে ‘yellowcake’ উৎপাদনের কাজ শুরু হয়েছে। বলে রাখা ভাল, বিদ্যুৎ উৎপাদন থেকে শুরু করে পারমাণবিক বোমা বানাতে কাজে লাগে yellowcake। ফলে আপাতদৃষ্টিতে বিদ্যুৎ উৎপাদনের জন্য হলেও চাইলেই আণবিক বোমা বানিয়ে ফেলা যায় ওই পদারহত ব্যবহার করে। এই বিষয়ে পত্রিকাটির তরফে জানতে চাওয়া হলে, সৌদি প্রশাসন আণবিক চুল্লিটির অস্তিত্বের কথা স্বীকার করেনি। যদিও এই বিষয়ে সমস্ত তথ্য ওয়াশিংটনের কাছে কয়েক মাস আগে থেকেই ছিল।

প্রসঙ্গত, তীব্রতায় আণবিক বোমার সামনে কিছুই না বেইরুট (Beirut) বন্দরের বিস্ফোরণ। তবুও ক্ষতির পরিমাণ রীতিমতো ভয় জাগানো। এহেন পরিস্থিতিতে অস্থির আরব দুনিয়ার হতে আণবিক বোমা চলে একে ফল ভয়ানক হবে বলেই মনে করছেন বিশ্লেষকরা। বিশেষ করে সৌদি আরব ও ইরানের মধ্যে চলা দীর্ঘ সংঘাত ও মুসলিম মৌলবাদীদের উপস্থিতি পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। কোনওভাবে জেহাদি সংগঠনগুলির হাতে আণবিক অস্ত্র পৌঁছে গেলে ফল কী হবে, তা ভেবেই আমেরিকা-সহ গোটা বিশ্ব উদ্বিগ্ন।

উল্লেখ্য, কয়েকদিন আগেই কাজ শুরু করেছে আরব দুনিয়ার প্রথম আণবিক চুল্লি। তেল ছেড়ে পারমাণবিক শক্তির দিকে পদক্ষেপ করে নয়া পথ দেখিয়েছে সংযুক্ত আরব আমিরশাহী (UAE)। দীর্ঘ অপেক্ষার শেষে শনিবার রিয়্যাক্টরে জ্বালানি ভরতেই কাজ শুরু করে দেয় বরাখাহ নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট (Barakah nuclear power plant)। এই চুল্লিটি রয়েছে আমিরশাহীর রাজধানী আবু ধাবিতে।

[আরও পড়ুন: জাতীয় নির্বাচনে বিশাল ব্যবধানে জয়, ফের শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হচ্ছেন মাহিন্দা রাজাপক্ষে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement