BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আমেরিকাকে টপকে বিশ্বের সবচেয়ে ধনী দেশ চিন! দাবি সমীক্ষায়

Published by: Kishore Ghosh |    Posted: November 16, 2021 1:48 pm|    Updated: November 16, 2021 1:48 pm

China Is Now World's Richest Nation| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিডাল ডেস্ক: কোভিড (Covid 19) পরবর্তী পৃথিবীতে জীবনযাপনে বিরাট বদল এসেছে। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে পৃথিবীর সমস্ত দেশের অর্থনীতিতে। তথাকথিত বিত্তশালী দেশও মহামারীর হানায় চরম অস্বস্তিতে পড়েছে। একদিকে যেমন বেকারের সংখ্যা বেড়েছে, অন্যদিকে স্বাস্থ্য-সহ জনকল্যাণমূলক বিভিন্ন ক্ষেত্রগুলিতে বরাদ্দ বাড়াতে বাধ্য হয়েছে সরকারগুলি। এই অবস্থায় নয়া সমীক্ষায় জানা গেল, আমেরিকাকে (America) টপকে বর্তমান বিশ্বের ধনী দেশ হিসেবে উঠে এসেছে চিন (China)।

পৃথিবীর বিভিন্ন দেশের অর্থনৈতিক অবস্থা সম্পর্কে সমীক্ষা চালায় আন্তর্জাতিক সংস্থা ম্যাকিনসে অ্যান্ড কোম্পানি (McKinsey & Co.)। সম্প্রতি তারা কোভিড পরবর্তী বিশ্ব অর্থনীতিতে (World Economy) দেশগুলির আয়-ব্যয় তথা সামগ্রিক অর্থনৈতিক অবস্থা নিয়ে সমীক্ষা চালায়। সংস্থার গবেষকরা জানিয়েছেন, বিশ্ব অর্থনীতির ৬০ শতাংশ দখলে রয়েছে দশটি ধনী দেশের মধ্যে। সংস্থার গবেষকরা আরও জানিয়েছেন, কোভিডের মতো ঝঞ্ঝা ডিঙিয়েও বিশ্বের অর্থনীতির গ্রাফ কিন্তু রীতিমতো ঊর্ধ্বগামী। ২০০০ সালে বিশ্ব অর্থনীতি যে অবস্থানে ছিল দুই দশক পরে তার চেয়ে ৫১৪ ট্রিলিয়ন ডলার বিত্ত বেড়েছে।

[আরও পড়ুন: লিভারপুলে আত্মঘাতী বিস্ফোরণ, ইউরোপে আরও ঘন জেহাদের ছায়া]

দেশের অর্থনৈতিক শক্তিবৃদ্ধির ক্ষেত্রে সবার আগে রয়েছে চিন। ২০২০ সালে চিনের অর্থনীতি যেখানে ছিল তার চেয়ে এক-তৃতীয়াংশ বেড়েছে বর্তমানে। সেই আর্থিক সক্ষমতার পরিমাণ ১২০ ট্রিলিয়ন ডলার। তবে এক্ষেত্রে একাধিক নয়া নীতির কারণে আমেরিকা কিছুটা পিছিয়ে রয়েছে। দুই দশকে সে দেশের আয় বেড়েছে ৯০ ট্রিলিয়ন ডলার।

[আরও পড়ুন: আমেরিকা-চিন সংঘাত রুখতে জিনপিংকে ‘সীমারেখা’ তৈরির প্রস্তাব বাইডেনের]

ম্যাকিনসে অ্যান্ড কোম্পানির তথ্য অনুযায়ী বিশ্ব অর্থনীতিতে মূলত ছড়ি ঘোরাচ্ছে রিয়েল এস্টেট (Real Estate) বা আবাসনের বাণিজ্য। এর খারাপ প্রভাব পড়ছে গোটা পৃথিবীতে। আমেরিকা ও চিনের মতো প্রথম সারির অর্থনীতির দেশেও মধ্যবিত্তের সাধ্যের বাইরে চলে গিয়েছে জমি-বাড়ির দাম। ফলে সেখানে হোমলেস বা গৃহহীনদের সংখ্যা বাড়ছে। মারাত্মক আকারে না হলেও ভারতের (India) মতো উন্নয়নশীল দেশেও রিয়েল এস্টেটের দাম ক্রমশ আকাশছোঁয়া হচ্ছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে