BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

কোভিড টিকায় কোনও নির্দিষ্ট দেশের অধিকার থাকবে না, ভারতের প্রস্তাবে সাড়া চিনেরও

Published by: Paramita Paul |    Posted: May 18, 2021 1:02 pm|    Updated: May 18, 2021 1:03 pm

China says it will support India proposal for global IPR waiver for Covid-19 vaccines | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টিকা কূটনীতিতে আমেরিকার পর এবার ভারতের পাশে দাঁড়াল চিনও। অতিমারীর বিরুদ্ধে যুদ্ধ জিততে করোনা টিকার উপর থেকে উৎপাদনের স্বত্ব তুলে নেওয়ার পক্ষেই সওয়াল করছে বেজিং। তাঁদের কথায়, করোনার বিরুদ্ধে সর্বস্ব নিয়ে লড়াই করছে উন্নয়নশীল দেশগুলি। তাঁদের কথা মাথায় রেখে আপাতত টিকার উপর থেকে স্বত্ব তুলে নেওয়া উচিৎ।

করোনা অতিমারীর বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে গোটা বিশ্ব। সেই লড়াই আরও সহজ করতে টিকার উপর থেকে স্বত্ব তুলে নেওয়ার আবেদন জানিয়েছিল ভারত। অর্থাৎ কোভিড টিকায় কোনও নির্দিষ্ট দেশের অধিকার থাকবে না। একই সুর ছিল দক্ষিণ আফ্রিকার গলাতেও। তাঁদের পাশে দাঁড়িয়েছিল আমেরিকা। টিকার স্বত্ব তুলে নেওয়ার দাবি জানিয়েছিল। এবার সুর মেলাল চিনও। তবে এ প্রসঙ্গে বলতে গিয়ে সুকৌশলে ভারতের নাম এড়িয়ে গিয়েছে প্রতিবেশী রাষ্ট্র।

[আরও পড়ুন: ধনী দেশগুলির কাছেই অধিকাংশ করোনা টিকা, বৈষম্যের বিস্ফোরক অভিযোগ জানাল WHO]

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, “টিকার উপর থেকে উৎপাদন স্বত্ব বা আইপিআর তুলে নেওয়ার যে দাবি উন্নয়নশীল দেশগুলি জানাচ্ছে আমরা তার গুরুত্ব বুঝতে পারছি। তাঁদের এই আবেদনকে সমর্থনও জানাচ্ছি।” ভারতের নাম না করে তিনি আরও বলেন, “বৃহত্তর উন্নয়নশীল দেশগুলি বিশ্বের দায়িত্বশীল সদস্য। তাঁদের কাছে যাতে পর্যাপ্ত টিকা পৌঁছে যায়, সেদিকে নজর রাখব। এবং তাঁদের জন্য যা যা করার সেটা আমরা করব।” টিকার স্বত্ব সংক্রান্ত বিষয়ে চিনের এই সমর্থন নিসন্দেহে তাৎপর্যপূর্ণ। ওয়াকিবহাল মহল বলছে, টিকা উৎপাদনের স্বত্ব উঠে গেলে তার সুবিধা নিতে পারবে চিনও। তাই আচমকাই এই ভোলবদল।

[আরও পড়ুন: সিঙ্গাপুরে করোনার নয়া স্ট্রেনে আক্রান্ত শিশুরা, স্কুল বন্ধের নির্দেশ দিল প্রশাসন]

বিশ্বজুড়ে কোভিড টিকার সমবন্টন হচ্ছে না বলে বারবার অভিযোগ উঠেছে। ফলে বহু দেশে টিকার অভাব দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে টিকা (COVID-19 Vaccine) তৈরির স্বত্ব তুলে নেওয়ার আবেদন জানিয়েছে ভারত। সুর মিলিয়েছে দক্ষিণ আফ্রিকাও। তাৎপর্যপূর্ণভাবে ভারতের এই আবেদনকে সমর্থন করেছে বাইডেন প্রশাসন। তাদের কথায়, স্বাস্থ্যক্ষেত্রে জরুরি পরিস্থিতি তৈরি হয়েছে। এই সময় কিছু অন্যরকম সিদ্ধান্ত নিতেই হবে। এখন ব্যবসার কথা ভাবলে চলবে না। এবার একই পথে হেঁটে চিনও ভারতকে সমর্থন করল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement