২৩ আষাঢ়  ১৪২৭  বুধবার ৮ জুলাই ২০২০ 

Advertisement

ভারতকে আমন্ত্রণ ট্রাম্পের, জি-৭ নিয়ে সপ্তমে চিনের মেজাজ

Published by: Monishankar Choudhury |    Posted: June 4, 2020 5:43 pm|    Updated: June 4, 2020 5:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি-৭ গোষ্ঠীতে ভারতের অন্তর্ভুক্তির পক্ষে সওয়াল করেছেন ট্রাম্প। আর এতেই বেজায় খাপ্পা লাল চিন। প্রচণ্ড চটে বেজিংয়ের মন্তব্য, চিনের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্টের এই ‘ক্ষুদ্র বৃত্ত’ গড়ে তলর চেষ্টা ব্যর্থ হবে।

[আরও পড়ুন: ‘আমফান তাণ্ডবের ছবি দেখে মর্মাহত’, দুর্গত এলাকা পুনর্গঠনে সাহায্যের বার্তা ফরাসি প্রেসিডেন্টের]

সম্প্রতি, ভারত-সহ রাশিয়া, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়াকেও জি-৭ গোষ্ঠীতে নিয়ে আসার পক্ষে সওয়াল করেছেন ট্রাম্প। সেক্ষেত্রে জি-৭ বদলে হয়ে যেতে পারে জি-১০ অথবা জি-১১। অর্থাৎ, সাতটি দেশের পরিবর্তে এই মঞ্চে শামিল হতে চলেছে দশ থেকে এগারোটি দেশ। উল্লেখ্য, আমেরিকা, কানাডা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, জাপান ও ইটালি এই সাতটি দেশকে নিয়ে তৈরি জি-৭ গোষ্ঠী। অর্থনৈতিক তথা কূটনৈতিক স্তরেও এই সাতটি দেশের ভূমিকা গুরুত্বপূর্ণ। ফলে এই গোষ্ঠীর অন্তর্ভুক্ত হলে চিনের বিরুদ্ধে ভারতের অবস্থান আরও মজবুত হবে। আর এই আশঙ্কার কথা মাথায় রেখেই অশনি সংকেত দেখছে বেজিং। জি-৭ গোষ্ঠীতে ভারতকে নিয়ে ট্রাম্পের মন্তব্য নিয়ে জিজ্ঞেস করা হলে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাউ লিজিযান বলেন, “চিন মনে করে যে কোনও আন্তর্জাতিক গোষ্ঠী বিশ্বে শান্তি ও সমৃদ্ধির কামনা করে। কিন্তু আমাদের বিরুদ্ধে ক্ষুদ্র বৃত্ত বানানোর চেষ্টা যদি কেউ করে, তবে তা অবশ্যই ব্যর্থ হবে।”

উল্লেখ্য, শুধু ভারত নয়, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও রাশিয়াকে যুক্ত করে আগামী সেপ্টেম্বরে জি-৭ মঞ্চের সম্মেলন করার কথা ঘোষণা করেছেন ট্রাম্প। ওই সম্মেলন থেকেই করোনা মহামারীর জেরে তৈরি হওয়া পরিস্থিতিতে চিনকে কোণঠাসা করার প্রক্রিয়া শুরু হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। কারণ, ইতিমধ্যে হোয়াইট হাউসের তরফে বার্তা দিয়ে বলা হয়েছে, ভবিষ্যতে চিনকে কোন পথে মোকাবিলা করা হবে, তা ঠিক করার জন্য ঐতিহ্যগতভাবে যারা আমাদের বন্ধু, তাদের ঐক্যবদ্ধ করার এটা একটা প্রয়াস।

[আরও পড়ুন: ‘আমফান তাণ্ডবের ছবি দেখে মর্মাহত’, দুর্গত এলাকা পুনর্গঠনে সাহায্যের বার্তা ফরাসি প্রেসিডেন্টের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement