১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারত ও তাইওয়ানের সঙ্গে সংঘাতের আবহেই অত্যাধুনিক মিসাইল পরীক্ষা চিনের

Published by: Anwesha Adhikary |    Posted: June 20, 2022 6:22 pm|    Updated: June 20, 2022 6:22 pm

China tests ability to stop ballistic missile attack | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত ও তাইওয়ানের সঙ্গে সংঘাতের আবহেই অত্যাধুনিক মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করল চিন। রবিবার রাতে সেদেশের প্রতিরক্ষামন্ত্রক এই কথা জানিয়েছে। শত্রু দেশ থেকে উড়ে আসা মিসাইল আটকানোর জন্যই এই অস্ত্রের পরীক্ষা করা হয়।

চিনের (China) বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, “ইন্টার কন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল (ICBM) আটকানোর জন্যই নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা করা হয়েছে। যেরকম প্রত্যাশা ছিল, সেইভাবেই পরীক্ষা চালাতে সক্ষম হয়েছি আমরা। কোনও দেশকে লক্ষ্য করে হামলা চালাইনি আমরা। শুধুমাত্র প্রতিরক্ষার স্বার্থেই পরীক্ষা চালানো হয়েছে।” প্রসঙ্গত, গত বছর ফেব্রুয়ারির পরে এই প্রথম এই ধরনের পরীক্ষা চালালো চিন। তবে ঠিক কোন এলাকায় এই পরীক্ষা চালানো হয়েছে, সেই বিষয়ে কিছু বলা হয়নি।

[আরও পড়ুন:পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারালেন ইমানুয়েল ম্যাক্রোঁ, ফরাসি রাজনীতিতে অচলাবস্থার আশঙ্কা]

তাইওয়ানের (Taiwan) সঙ্গে সাম্প্রতিক কালে সম্পর্কের অবনতি ঘটেছে বেজিংয়ের। ভারতের সঙ্গেও সীমান্তবর্তী এলাকা ঘিরে সংঘাত রয়েছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও চিনের শক্তিবৃদ্ধি আটকাতে চেষ্টা করছে কোয়াডের সদস্য-সহ অন্যান্য বেশ কিছু দেশ। সব মিলিয়ে চিনের প্রতিরক্ষা বিভাগের কার্যকারিতা খতিয়ে দেখার প্রয়োজন ছিল। আক্রমণকে নিষ্ক্রিয় করতে কতখানি প্রস্তুত তারা, এই পরীক্ষার মাধ্যমে সেটাই দেখে নিয়েছে চিন। সেদেশের প্রতিরক্ষা বিভাগের মতে, আগের থেকে অনেক উন্নত হয়েছে আক্রমণ আটকানোর ব্যবস্থা।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের তথ্য অনুযায়ী, ২০০০ সাল পর্যন্ত খুবই দুর্বল ছিল চিনের প্রতিরক্ষা ব্যবস্থা। কিন্তু তারপর থেকে ক্রমাগত উন্নতি করেছে চিন। বর্তমানে বিশ্বের বৃহত্তম মিসাইলের ভাণ্ডার রয়েছে বেজিংয়ের কাছে। সঠিক সংখ্যা না জানা থাকলেও, জমিতে আঘাত করতে পারে এমন প্রচুর মিসাইল রয়েছে চিনের কাছে। সেই ব্যবস্থাকেই আরও উন্নত করতে ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। 

[আরও পড়ুন: আমেরিকায় ফের বন্দুকবাজের হামলা, মিউজিক কনসার্টে নিহত নাবালক, গুরুতর জখম পুলিশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে