BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মহাকাশে ফের শক্তিশালী রকেট পাঠাচ্ছে চিন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 2, 2017 5:37 am|    Updated: July 2, 2017 5:37 am

 China to launch Long March 5Y2

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের অন্যতম শক্তিশালী রকেট উৎক্ষেপণ করতে চলেছে চিন। মূলত যোগাযোগ মাধ্যম উন্নত করতেই এই রকেট উৎক্ষেপণ করা হবে বলে জানাচ্ছে চিনা সংবাদ সংস্থা জিনহুয়া। দেশের দ্বিতীয় ওজনদার এই রকেট একসাথে ষোলোটি গাড়ির ওজন বহন করতে সক্ষম।

লং মার্চ 5Y2 নামের এই রকেটটি হাইনানের ওয়েনচ্যাং লঞ্চ সেন্টার থেকে উৎক্ষেপিত হবে। শিজিয়ান -১৮ নামে পরীক্ষামূলক যোগাযোগ মাধ্যম উপগ্রহটি পাঠানো হবে বলে জানা গিয়েছে। উপগ্রহটির মূল কাজ চিনের সীমান্তের মধ্যে ইন্টারনেট সংযোগ ব্যবস্থার উন্নতি সাধন ও বিভিন্ন টেলিভিশন সংবাদমাধ্যমকে তথ্য প্রদান করা।

রকেটটির যাবতীয় বৈজ্ঞানিক পরীক্ষানিরীক্ষা শেষ হয়েছে। জ্বালানি ভরা ও তার পরীক্ষাও শেষ। সেদেশের সংবাদ সংস্থা জিনহুয়া জানাচ্ছে, তরল হাইড্রোজেন, কেরোসিন ও তরল অক্সিজেন পূর্ণ এই রকেটের জ্বালানিকেন্দ্রটি। কয়েক হাজার কোটি টাকার এই স্পেস প্রোগ্রাম চিনের বহুদিনের প্রজেক্ট। তা বাস্তবায়িত হতে চলেছে এখন।

প্রসঙ্গত, জুন মাসেই চিন সফলভাবে লং মার্চ 4B-র উৎক্ষেপণ করে। কৃষ্ণগহ্বরের ওপর গবেষণা চালানোর জন্য দেশের প্রথম এক্স রে স্পেস টেলিস্কোপ পাঠানো হয়। এর আগে, এপ্রিল মাসে চিনের পাঠানো প্রথম কার্গো মহাকাশযান তিয়ানঝু-১ কক্ষপথের একটি গবেষণা কেন্দ্রে সফলভাবে উৎক্ষেপিত হয়। বেজিং মহাকাশ নিয়ন্ত্রণ কেন্দ্রের তরফে জানা গিয়েছিল এই কার্গো যানের সাহায্যে কক্ষপথে বিভিন্ন উপকরণ ও জ্বালানি বহন করা হয়। ১০.৬ মিটার দীর্ঘ এই যান স্যাটেলাইটের পাশাপাশি ছয় মেট্রিক টনের বেশি ওজন বহনে সক্ষম।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে