BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

নেপাল থেকে করোনা সংক্রমণ আটকাতে এবার এভারেস্টের চূড়ায় ‘বেড়া’ দেওয়ার পরিকল্পনা চিনের

Published by: Arupkanti Bera |    Posted: May 10, 2021 4:53 pm|    Updated: May 10, 2021 5:02 pm

China will set up a separation line on Mount Everest to avoid corona infections by climbers from Nepal side । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের (Corona Virus) দৌরাত্ম্য নিয়ন্ত্রণে এনেছে চিন (China)।কিন্তু প্রতিবেশী নেপাল (Nepal) করোনার দ্বিতীয় ঢেউয়ে কাবু। প্রতিদিন কয়েক হাজার মানুষ নতুন করে সংক্রমিত হচ্ছেন। নেপাল-চিন সীমান্তে দাঁড়িয়ে রয়েছে এভারেস্ট (Everest)। এই অবস্থায় এভারেস্টের চূড়ায় ‘বেড়া’ দিয়ে চিনা পর্বতারোহীদের বাঁচাতে চাইছে বেজিং। নেপালের দিক থেকে আসা অভিযাত্রীদের থেকে চিনের পর্বতারোহীদের দূরে সরিয়ে রাখতে চাইছে বেজিং।তবে এই বিভাজন রেখা তৈরির পরিকল্পনা হলেও এভারেস্টের চূড়ার ওই উচ্চতায় কী ভাবে তা বাস্তবায়ন সম্ভব, সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি চিনের সরকারি সংবাদমাধ্যমে।

২০১৯-এ চিন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে করোনা মহামারি। কঠোর লকডাউন এবং সীমান্ত সিল করে চিন সেই সংক্রমণ আটকে দিয়েছে। কিন্তু গোটা বিশ্ব এখনও তার সঙ্গে লড়ে যাচ্ছে। ব্যতিক্রম নয় ভারত ও চিনের মধ্যবর্তী ছোট্ট দেশ নেপালও। হয় চিন, না হয় নেপালের বেস ক্যাম্প থেকে এভারেস্ট অভিযান শুরু করতে হয়।

[আরও পড়ুন: আফগানিস্তানে জঙ্গি হানায় মৃত অন্তত ৫০ পড়ুয়া, তীব্র নিন্দা ভারতের]

সম্প্রতি নেপালের বেস ক্যাম্পে অন্তত ৩০ জন করোনা আক্রান্ত হন। তাঁদের বেস ক্যাম্প থেকে নামিয়ে আনা হয়। চিন অবশ্য গত বছর থেকেই বাইরের দেশের কোনও অভিযাত্রীকে অভিযানের অনুমতি দেয়নি। চিনের দিক থেকে যাঁরা গিয়েছেন, তাঁরা সবাই চিনেরই নাগরিক। তাই চিনা অভিযাত্রীরা যাতে নেপালের দিক থেকে আসা অভিযাত্রীদের দ্বারা করোনা আক্রান্ত না হন সেই চেষ্টা করছে চিন। এবং অভিযান জারি রেখে যাতে সংক্রমণ আটকানো যায়, তাই এভারেস্টের মাথায় বেড়া দেওয়ার ভাবনা চিনের।

[আরও পড়ুন: জন্মদিনের পার্টিতে বন্দুকবাজের তাণ্ডব, ৬ জনকে খুন করে আত্মঘাতী হামলাকারী]

পর্যটনই নেপালের অর্থনীতির মূল চালিকা শক্তি। কিন্তু যে ভাবে দ্বিতীয় ঢেউ নেপালে আছড়ে পড়েছে, তাতে এভারেস্ট অভিযান না বন্ধই করে দিতে হয়! সেই আশঙ্কা এখন করছে নেপাল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement