BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

‘পোকেমন গো’ গেমে বিরক্ত চিনা লাল ফৌজ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 27, 2016 7:10 pm|    Updated: July 27, 2016 7:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত দিন যাচ্ছে, ততই বাড়ছে ‘পোকেমন গো’ গেমসের নেশা। পোকেমন জ্বর থেকে বাদ পড়ল না হংকংও। সোমবারই চিনের বাজারে এসেছে এই মোবাইল গেমস। আসা মাত্রই ভাইরাল হয়ে গিয়েছে গেমটি। এই পাগলামি রুখতে সতর্ক করা হল হংকংবাসীকে। চিনা সেনার কড়া বার্তা, রাস্তাঘাটে গেমটি খেলার সময় সচেতন থাকতে হবে।

‘পোকেমন গো’ খেলার বিশেষ নিয়ম রয়েছে। খেলার সময় স্মার্টফোনে জিপিএস লোকেশন অন রাখতে হয়। লোকেশন চিহ্নিত করে পোকেমন ও মনস্টাররা মোবাইল স্ক্রিনে আবির্ভূত হয়। অর্থাৎ আপনি শপিং মলে থাকুন বা রাস্তায়, ভার্চুয়াল পোকেমন এসে জোটে আপনার ফোনে। সেই পোকেমন কালেক্ট করে তাকে যুদ্ধের জন্য প্রশিক্ষণ দিতে হয়। যে যত পোকেমন কালেক্ট করতে পারবেন, তত খেলায় এগিয়ে যাওয়া যাবে। রাস্তায় হাঁটতে হাঁটতে গেমটি খেলতে গিয়ে অনেকেই দুর্ঘটনার মুখে পড়েছেন। হংকংবাসীরা আবার খেলতে খেলতে অজান্তেই সেনা ছাউনিতে ঢুকে পড়ছেন। আর এতেই আপত্তি জানিয়েছে চিনা সেনা। চিনা পিপল’স লিবারেশন আর্মির মুখপাত্র পুরো বিষয়টিতে বিরক্তি প্রকাশ করে জানিয়েছেন, “হংকংয়ের আইন অনুযায়ী চিনা ব্যারাকে সাধারণের প্রবেশ নিষেধ। এই এলাকায় কারও ঢোকার অনুমতি নেই। তাই পোকেমন খোঁজার সময় যেন বাসিন্দারা মাথায় রাখেন, তাঁরা কোথায় দাঁড়িয়ে আছেন। পুলিশের রিপোর্ট রুম সাধারণ মানুষের সাহায্যের জন্য তৈরি করা হয়েছে। এটা পোকেমন খেলার জায়গা নয়।”

পোকেমন গো অনুরাগীদের সতর্ক করতে একটি ভিডিও তৈরি করেছে চিনা সেনা। সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি প্রকাশ করা হয়েছে। পাগলামি এতটাই বেড়েছে যে পোকেমন খুঁজতে গিয়ে অনেকেই রাস্তা হারিয়ে ফেলছেন। ব্যাগপত্র ফেলে রেখেই এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যাচ্ছেন।

৪০টি দেশে গেমটি লঞ্চ করেছে। তবে ভারতে সরকারিভাবে এখনও আসেনি। তার আগেই অবশ্য অনেকেই গেমটি ডাউনলোড করে ফেলেছেন। জাপানের তৈরি গেমটি খেলতে গিয়ে সোমবার দুর্ঘটনার কবলে পড়লেন মুম্বইয়ের এক বাসিন্দা। পোকেমন খুঁজতে গিয়ে তাঁর গাড়ি একটি অটোকে ধাক্কা মারে। এদেশেও ‘পোকেমন গো’ গেমের বিষয়ে মানুষকে সতর্ক করতে মুম্বই পুলিশ একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement