BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ভারতের মানচিত্রে নেই কাশ্মীর! চিনা গ্লোব ঘিরে বিতর্ক কানাডায়

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 4, 2018 10:37 am|    Updated: January 4, 2018 10:37 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্লোবে ভারতের মানচিত্র থেকে বাদ জম্মু ও কাশ্মীর! চিনের তৈরি গ্লোব বিক্রি হচ্ছে কানাডায়। বড়দিনে মেয়ের জন্য গ্লোব কিনতে গিয়ে চমকে উঠেছিলেন অনাবাসী ভারতীয় সন্দীপ দেশওয়াল। তাঁর আশঙ্কা, গ্লোবেই যদি দেশের এরকম বিকৃত মানচিত্র থাকে, তাহলে বিদেশে বেড়ে ওঠা ভারতীয় কিশোর-কিশোরীরা কী শিখবে? বিষয়টি সংশ্লিষ্ট দোকান মালিকের নজের আনার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

[‘মা আমাকে দেখে খুশি’, কুলভূষণের ভুয়ো ভিডিওয় মুখরক্ষার চেষ্টা পাকিস্তানের]

গ্লোব। বাড়িতেই বসে বিশ্বদর্শনের একটি বড় মাধ্যম। ভুগোলের পড়য়ারা তো বটেই, ছোটবেলায় সন্তানদের বিশ্ব সম্পর্কে একটি ধারণা দেওয়ার জন্য গ্লোব কিনে দেন অনেক অভিভাবক। উপহার হিসেবেও গ্লোব দেওয়ার রেওয়াজ আছে। কিন্তু, এবার সেই গ্লোবেও ভারতের মানচিত্রে কারসাজি করল চিন! দীর্ঘদিন ধরেই কানাডার থাকেন ভারতের নাগরিক সন্দীপ দেশওয়াল। বড়দিনে একটি গ্লোব উপহার চেয়ে সান্তা ক্লজকে চিঠি দিয়েছিল তাঁর ছয় বছরের মেয়ে অস্মিতা। মেয়ের ইচ্ছাপূরণ করার জন্য টরেন্টোর একটি দোকান থেকে গ্লোব কিনেছিলেন সন্দীপ। তিনি জানিয়েছেন, ‘গ্লোবে ভারত ও কানাডাকে দেখিয়ে দিতে বলেছিল আমার মেয়ে। তখনই আমি খেয়াল করি, ভারতের মানচিত্র থেকে কাশ্মীর বাদ পড়েছে। গ্লোবে কাশ্মীরকে বিতর্কিত এলাকা হিসেবে দেখানো হয়েছে।’ সন্দীপ দেশওয়ালের বক্তব্য, ‘এখন যদি আমার না বলি, যে কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ, তাহলে নিজের দেশ সম্পর্কে ওর মনে অন্য ধারণা তৈরি হবে। পরবর্তী প্রজন্ম অন্য কিছু বিশ্বাস করবে।’ সংশ্লিষ্ট দোকান মালিকের দৃষ্টি আকর্ষণ করার সিদ্ধান্ত নিয়েছেন অনাবাসী এই ভারতীয়।

[কানাডায় ভারতীয় আধিকারিকদেরই গুরুদ্বারে প্রবেশে নিষেধাজ্ঞা]

বস্তুত, এবারই প্রথম নয়। এই নিয়ে তিনবার কানাডায় এমনই গ্লোব নজরে এল অনাবাসী ভারতীয়দের। সবচেয়ে বড় কথা, ওই তিন গ্লোবের দু’টি-ই তৈরি হয়েছে চিনে এবং কানাডায় বিভিন্ন নামী দোকানে তা রমরমিয়ে বিক্রিও হচ্ছে। কানাডায় এই ধরনের গ্লোবের বিক্রি বন্ধ করতে উদ্যোগ নিয়েছে অনাবাসী ভারতীদের সংগঠন ন্যাশনাল অ্যালায়েন্স অফ ইন্দো-কানাডিয়ান। সংস্থার সভাপতি আজাদ কৌশিক বলেন, ‘মানচিত্রে যদি ভুল থাকে, তাহলে শিক্ষাক্ষেত্রে গ্লোব ব্যবহারের উদ্দেশ্যই ব্যর্থ হয়ে যাবে।’ তাঁর মতে, বিশ্বায়নের যুগে গ্লোবে মানচিত্রে কারসাজি বাণিজ্যিক যুদ্ধের হাতিয়ার হয়ে উঠেছে।

[চিনে ফিরল জুরাসিক যুগ, সন্ধান মিলল ৩০টি ডাইনোসরের ডিমের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement