১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেমব্রিজ অ্যানালিটিকার দপ্তরে কংগ্রেসের ‘হাত’, ছবি প্রকাশ করে কটাক্ষ স্মৃতির

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 29, 2018 5:27 pm|    Updated: July 15, 2019 2:37 pm

‘Congress poster’ in Cambridge Analytica CEO's London office

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটিশ সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকার লন্ডনের দপ্তরে কংগ্রেসের প্রতীক ‘হাত’ চিহ্নের একটি ছবি নতুন করে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়াই বিপাকে কংগ্রেস। একাধিক সংবাদমাধ্যম সূত্রে খবর, সাংবাদিক ও ব্লগার জেমি বার্টলেট এই ছবিটি টুইটারে আপলোড করেছেন। কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে ইউজারদের ফেসবুক প্রোফাইল থেকে তথ্য চুরি করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগে তদন্ত চলছে। এই বিতর্কের মধ্যেই কংগ্রেসের প্রতীক দেখতে পাওয়া গেল অভিযুক্ত সংস্থারই লন্ডনের দপ্তরে। বিষয়টি নিয়ে কংগ্রেসের বিরুদ্ধে সরব হয়েছে বিজেপি।

[তথ্য চুরির শঙ্কায় ভুগছেন! জানেন ফেসবুক ও গুগল আপনার সম্পর্কে কী কী জানে?]

এখন প্রশ্ন উঠছে ছবিটির সত্যতা নিয়ে। কোথা থেকে এল এই ছবি? বিবিসির জন্য একটি ডকুমেন্টারি শুট করেন জেমি বার্টলেট। নাম, ‘Secrets of the Silicon Valley’। ওই ডকুর শেষ পর্বের নাম ‘The Persuasion Machine’। যেখানে দেখা হয় সিলিকন ভ্যালির ভিতরের ছবিটা। ওই ডকুটি শুট করতে কেমব্রিজের তৎকালীন সিইও (যিনি বর্তমানে সাসপেন্ডেড) আলেকজান্ডার নিক্সের সাক্ষাৎকার নেন বার্টলেট। ওই সাক্ষাৎকারের ভিডিওটিতেই দেখা যায়, নিক্সের পিছন দিকের দেওয়ালে কংগ্রেসের প্রতীক ‘হাত’ চিহ্নটি দেওয়ালে ফ্রেমে বাঁধানো। নিচে লেখা, ‘কংগ্রেস। সকলের জন্য উন্নয়ন’ ওই ডকুমেন্টারিতে দেখানো হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ভোটে জেতাতে প্রযুক্তি কীভাবে সাহায্য করেছিল। নিক্স যদিও সে সময় কারচুপির বিষয়ে কিছু বলেননি। কিন্তু তাঁর পিছনে দেওয়ালের পোস্টারটি সদর্পে জানান দিচ্ছিল যে কংগ্রেস তাঁদের একজন বড় ক্লায়েন্ট।

ওই সাক্ষাৎকারে নিক্স দাবি করেন, যে তাঁর সংস্থা কয়েকটি ‘অনলাইন প্ল্যাটফর্ম’ ব্যবহার করে মানুষের মন বুঝতে চায়। পরে ফাঁস হয় যে মার্কিন ইউজারদের ডেটা চুরি করে ভোটদাতাদের প্রভাবিত করে কেমব্রিজ অ্যানালিটিকা। তথ্য চুরির ঢেউ এসে লাগে ভারতেও। কংগ্রেস ও বিজেপি একে অপরের বিরুদ্ধে ভোটে বেআইনিভাবে তথ্য চুরির অভিযোগ এনেছে। দুই পক্ষই নিজেদের গা থেকে অভিযোগ ঝেড়ে ফেললেও এই নতুন ছবি কংগ্রেসকে বেকায়দায় ফেলে দিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এই ছবিটি টুইট করে রাহুলকে কটাক্ষ করতে ছাড়েননি। লিখেছেন, ‘ক্যায়া বাত হ্যায় রাহুলজি…কংগ্রেস কা হাথ, কেমব্রিজ অ্যানালিটিকা কে সাথ।’

[তথ্য পাচার কাণ্ডে এবার ফেসবুককে নোটিস পাঠাল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে