২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

সেনার নিশানায় প্রশাসনিক কর্তারা, মায়ানমারে হামলায় ৯ নাগরিক-সহ নিহত অন্তত ১২

Published by: Monishankar Choudhury |    Posted: February 6, 2021 1:18 pm|    Updated: February 6, 2021 1:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মায়ানমারের শীর্ষ আধিকারিকের কনভয়ে হামলায় মৃত্যু হয়েছে নয়জন সাধারণ নাগরিকসহ তিন পুলিশের।শুক্রবার দুপুরে এই হামলা হয় বলে জিনহুয়া সংবাদ সংস্থা সূত্রে খবর। হামলার দায় স্বীকার করে নিয়েছে মায়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (MNDAA)।

জানা গেছে, মায়ানমার প্রশাসনের প্রাক্তন এক আমলার কনভয় ওই রাস্তা দিয়ে যাবে তা আগে থেকেই জানা ছিল এমএনডিএএ-র সদস্যদের। ফলে আগে থেকেই ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মির ২০ জন সদস্য সেখানো আগেয়াস্ত্রসহ ওত পেতে ছিল। কোকাং-র প্রশাসনিক আধিকারিক ইউ খিন মং লুইং-র কনভয়টি লাশিও থেকে লক্কাইয়ের দিকে যাওয়ার পথেই অতর্কিত ভাবে হামলা চালায় ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি। ঘটনাস্থলেই মৃত্যু হয় নয়জন সাধারণ নাগরিকসহ তিনজন পুলিশের।

[আরও পড়ুন: ভারতকে রক্তাক্ত করতে তৈরি ইসলামিক স্টেট, সতর্কবার্তা রাষ্ট্রসংঘের]

প্রসঙ্গত, শুক্রবার মায়ানমারে (Myanmar) সেনা অভ্যুত্থান নিয়ে কড়া বার্তা দিয়েছে রাষ্ট্রসংঘ। সেনা অভুত্থান নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন তাঁর বিবৃতিতে দেশটির বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা বলবৎ করার হুমকি দিয়েছেন। উদ্বেগ প্রকাশ করে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও সু কি’কে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে ভারত, ব্রিটেন-সহ একাধিক দেশ।

গত সোমবার মায়ানমারের শাসকদল ‘ন্যাশনাল লিগ অফ ডেমোক্র্যাটিক পার্টি’র মুখপাত্র মায়ও নায়ান্ট জানান আচমকা কউন্সিলর সু কি, প্রেসিডেন্ট উইন মিন্ট ও অন্য নেতাদের আটক করে সেনাবাহিনী। গত বছর বিরোধীদের পরাজিত করে ক্ষমতায় ফিরেছে আং সান সু কি’র (Aung San Suu Kyi) দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (NLD)। তারপর থেকে বিভিন্ন সময় অশান্ত হয়েছে মায়ানমার। এহেন পরিস্থিতিতে ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি র হামলা চিন্তায় ফেলেছে প্রশাসনকে।

[আরও পড়ুন: ট্রাম্পের ভিসা নীতি এখনই কার্যকর নয়, বড় ঘোষণা বিডেন প্রশাসনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement