BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা ভ্যাকসিন বানাতে তথ্য চুরি! চিনা হ্যাকারদের কাঠগড়ায় তুলল স্পেনের ল্যাবরেটরি

Published by: Soumya Mukherjee |    Posted: September 20, 2020 7:00 pm|    Updated: September 21, 2020 2:46 pm

Corona Vaccine - Chinese hackers stole data from Spanish vaccine labs । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশ কয়েকদিন আগে চিনের বিরুদ্ধে করোনা ভ্যাকসিন (Corona Vaccine) সংক্রান্ত তথ্য চুরির অভিযোগ করেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর জবাবে মার্কিন প্রেসি়ডেন্টের তীব্র সমালোচনা করেছিল বেজিং। এখন ফের চিনের হ্যাকারদের বিরুদ্ধে একই অভিযোগ করল করোনা ভাইরাসের ঠ্যালায় বিপর্যস্ত স্পেন। তাদের একটি ল্যাবরেটরির কম্পিউটার হ্যাক করে করোনা ভ্যাকসিন সংক্রান্ত সমস্ত তথ্য চুরি করা হয়েছে বলেই অভিযোগ।

এপ্রসঙ্গে স্পেনের গুপ্তচর সংস্থার প্রধান পাজ এস্তাবান (Paz Esteban) জানান, করোনা ভাইরাসের ভ্যাকসিন সংক্রান্ত তথ্য চুরির জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছে হ্যাকাররা। লকডাউনের সময় হ্যাকিংয়ের পরিমাণ আরও বেড়েছে। স্পেনের একটি ল্যাবে সম্প্রতি সাইবার হামলা চালিয়ে করোনা ভ্যাকসিন সংক্রান্ত সমস্ত তথ্য চুরি করেছে চিনের হ্যাকাররা। তবে শুধু স্পেন নয়, করোনার ভ্যাকসিন নিয়ে গবেষণা চালাচ্ছেন যে দেশগুলি তাদের ল্যাবরেটরিতেই হামলা চালানো হচ্ছে। চিনের পাশাপাশি এই বিষয়ে চেষ্টা চালাচ্ছে রাশিয়ান হ্যাকাররাও।

[আরও পড়ুন: পাকিস্তানে ফের সংখ্যালঘু নির্যাতন, অপহৃত ২২ বছরের শিখ যুবতী ]

এর আগে মে মাসের প্রথমদিকে চিনের বিরুদ্ধে করোনার ভ্যাকসিন তথ্য চুরির অভিযোগ আনে আমেরিকা। এই বিষয়ে একটি খসড়াও প্রকাশ করে। ওই খসড়ায় উল্লেখ করা হয়েছিল, করোনা ভাইরাসের ভ্যাকসিন, চিকিৎসা ও এর পরীক্ষা সম্পর্কিত বিভিন্ন তথ্যের পাশাপাশি জনস্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন তথ্য অবৈধ উপায়ে হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে চিন। এমনকী মেধাস্বত্ব আইনের আওতায় পড়ে এমন গবেষণা সংক্রান্ত তথ্যও চুরি করার চেষ্টা চলছে। এখনও ফের সেই একই অভিযোগ করল স্পেন (spain)।

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যে বিশ্বজুড়ে ৯,৪০,০০০ মানুষের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসে। আক্রান্ত হয়েছেন ৩ কোটিরও বেশি মানুষ। বিশ্বের বিভিন্ন দেশ এই মারণ ভাইরাসের মোকাবিলার জন্য নানা পন্থা নিলেও কোনওভাবে ঠেকানো যাচ্ছে না এর সংক্রমণ।

[আরও পড়ুন: ‘পাকিস্তানের জন্য প্রাণ দিতে পারি’, হঠাৎ এমন কথা কেন বললেন মিয়া খালিফা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে