BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

SARS-এর চেয়েও ভয়াবহ করোনা, চিনে মৃতের সংখ্যা ছাড়াল ৩৬১

Published by: Bishakha Pal |    Posted: February 3, 2020 9:13 am|    Updated: March 12, 2020 1:06 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। রবিবার পর্যন্ত প্রায় ১৭ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন বলে খবর। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৩৬১। মাত্র ২৪ ঘণ্টা আগেই যেখানে ৩০০ ছাড়িয়েছিল মৃতের সংখ্যা, সেখানে এখন SARS ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাকেও ছাড়িয়ে গেল করোনা। ২০০২-০৩ সালে SARS ভাইরাসে চিনে মৃত্যু হয়েছিল ৩৪৯ জনের। আর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৩৬১। আরও ৪৭৮ জনের অবস্থা সংকটজনক বলে জানিয়েছে চিন সরকার।

চিনের ইউহান প্রদেশেই প্রথম করোনা ভাইরাসের নমুনা মেলে। জ্বর, সর্দি, কাশি এবং শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে হাসপাতালে ভরতি হতে শুরু করেন একের পর এক নাগরিক। মহামারির রূপ নেয় মারণ চিনা ভাইরাস। রবিবার পর্যন্ত চিনে মৃতের সংখ্যা ছিল ৩০৪ জন। সোমবার সকালে তা বেড়ে দাঁড়াল ৩৬১তে। ২০০২-০৩ সালে SARS ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে চিনের মূল ভূখণ্ডে মৃত্যু হয়েছিল ৩৪৯ জনের। চিনের ইতিহাসে এটি ছিল সবচেয়ে বড় ক্ষতি। এবার সেই মৃত্যু সংখ্যাকে ছাপিয়ে গেল করোনা আক্রান্তে মৃতের সংখ্যা। আক্রান্তের সংখ্যা ১৬ হাজারেরও বেশি। স্বাস্থ্য দপ্তরের আশঙ্কা আরও বাড়বে মৃতের সংখ্যা।

[ আরও পড়ুন: লন্ডনে ফের সন্ত্রাসের ছায়া, ছুরি নিয়ে একের পর এক আক্রমণ দুষ্কৃতীর ]

তবে শুধু চিনই নয়, এখনও পর্যন্ত বিশ্বের ২০টি দেশে করোন ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে জানা গিয়েছে। তার মধ্যে থাইল্যান্ডে ১৯, জাপানে ২০, সিঙ্গাপুরে ১৮, দক্ষিণ কোরিয়াতে ১২, তাইওয়ানে ১০, মালয়েশিয়ায় ৮, অস্ট্রেলিয়ায় ৭, জার্মানি, আমেরিকা, ফ্রান্স ও ভিয়েতনামে ৬, কানাডা ও UAE-তে ৪, রাশিয়া, ইটালি ও ব্রিটেনে ২ এবং কম্বোডিয়া, ফিনল্যান্ড, ভারত, ফিলিপিন্স, নেপাল, শ্রীলঙ্কা, সুইডেন ও স্পেনে একজন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। পরিস্থিতি এতটাই ভয়াবহ হয়ে উঠেছে যে আমেরিকা ও অস্ট্রেলিয়া তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। এই ভাইরাসের কারণে স্বাস্থ্য ক্ষেত্রে বিশ্বব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। যদিও এই অবস্থায় সবাইকে মাথা ঠান্ডা রাখার পরামর্শ দেওয়া হয়েছে রাষ্ট্রসংঘের তরফে।

[ আরও পড়ুন: করোনার জেরে চিনে ব্যাহত চিকিৎসা পরিষেবা, দীর্ঘক্ষণ পথে আটকে ক্যানসার আক্রান্ত তরুণী ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement