BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘করোনার টিকা কুক্ষিগত করলে বিপদ বাড়বে’, ধনী দেশগুলিকে হুঁশিয়ারি WHO’র

Published by: Subhajit Mandal |    Posted: September 6, 2020 11:35 am|    Updated: September 6, 2020 11:59 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আটকাতে দেশজুড়ে লকডাউন কোনও কাজের কথা নয়। তাই জোন ভেদে কড়া হাতে লকডাউন রেখে করোনাকে রোখার কথা বলছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। WHO’র ডিরেক্টর জেনারেল বলছেন, করোনা রুখতে লকডাউনের অস্ত্র ভোঁতা হয়ে গিয়েছে। এবং বহু দেশ এই মুহূর্তে তথ্যের ভিত্তিতে বিভিন্ন এলাকাকে টার্গেট করছে, এটা অনেকটাই উপযোগী পদক্ষেপ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তা বলছেন, এখনই সব দেশের করোনার টিকা বিতরণের জন্য পরিকল্পনা তৈরিতে মন দেওয়া উচিত। যাতে কোনও দেশ টিকা তৈরি করতে পারলে সহজেই সেটা গোটা বিশ্বের মানুষ পেতে পারেন। নাহলে টিকা তৈরিতে এত বিপুল অর্থ খরচের কোনও মানে হয় না।

Coronavirus

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনেক আগেই বলেছে, করোনা (CoronaVirus) মোকাবিলায় ভ্যাকসিন সমহারে বণ্টন হওয়াটা খুব জরুরি। বিত্তবান দেশগুলি যদি অর্থের বলে ভ্যাকসিনগুলি কুক্ষিগত করে রাখে তাহলে কোনও কাজই হবে না। তাই ভ্যাকসিন যাতে উন্নয়নশীল এবং অনুন্নত দেশগুলিতেও সমানভাবে বণ্টন করা হয়, তা নিশ্চিত করতে বিশ্বের সব দেশকে একটা নতুন আন্তর্জাতিক জোটে আহ্বান করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। টিকা নিয়ে গবেষণায় কতদূর কী কাজ হয়েছে, সেটা জানতে কোভ্যাক্স নামের পোর্টাল খুলেছে WHO। কিন্তু বিশ্বের অনেক ধনি দেশই এই সম্মিলিত প্রচেষ্টায় শামিল হতে চায় না। আমেরিকা, চেক প্রজাতন্ত্রের মতো দেশ চাইছে নিজেদের মতো করে গবেষণা করতে। আর তাতেই বিপদ দেখছেন WHO’র ডিরেক্টর জেনারেল। তিনি বলছেন, করোনা ভ্যাকসিনের জাতীয়তাবাদের এই প্রবণতা এই মহামারীকে আরও দীর্ঘায়িত করবে।

[আরও পড়ুন: ‘রাশিয়ার করোনা ভ্যাকসিন নিরাপদ, তৈরি হচ্ছে পর্যাপ্ত অ্যান্টিবডিও’, দাবি ল্যানসেটের]

উল্লেখ্য, WHO’র তরফে তৈরি করা এই কোভ্যাক্সের প্ল্যাটফর্মে যোগ দিতে সব দেশকেই আমন্ত্রণ জানানো হয়েছিল। টিকা সংক্রান্ত সবরকম আপডেট দিতেই গত এপ্রিলে এই ফোরামের কাজ শুরু হয়। ১০০’র বেশি দেশ আপাতত যুক্ত হয়েছে। কিন্তু এখনও বহু দেশ এতে যুক্ত হয়নি। আর সেটাই ভাবাচ্ছে WHO-কে। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement