২ অগ্রহায়ণ  ১৪২৬  মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’দিনের মধ্যেই ফের ভূমিকম্পে কেঁপে উঠল ইরানের বিস্তীর্ণ অঞ্চল। এর জেরে কমপক্ষে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। জখম হয়েছেন আরও ১২০ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় সময় বৃহস্পতিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে ইরানের উত্তর-পশ্চিম প্রান্তে। রিখটার স্কেলে ভূকম্পনের তীব্রতা ছিল ৫.৯।

[আরও পড়ুন: ধর্ষণ করে খুন করা হয় পাকিস্তানের হিন্দু ছাত্রীকে, ময়নাতদন্তে প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

মার্কিন জিওলজিক্যাল সার্ভের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাত দুটো ১৭ মিনিট নাগাদ পূর্ব আজারবাইজান প্রদেশের হাস্তরুদ শহর থেকে ৫৭ কিলোমিটার দূরে ভূমিকম্প হয়। এর উত্‍সস্থল ছিল মাটির থেকে ১০ কিলোমিটার ভিতরে।

[আরও পড়ুন: লোপ পেতে চলেছে বাগদাদির বংশ, এবার তুরস্কের হাতে বন্দি নিহত জঙ্গির স্ত্রী]

আজারবাইজান প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে আচমকা ভূমিকম্পে কেঁপে ওঠে ইরানের বিস্তীর্ণ অঞ্চল। এরপর মোট পাঁচবার আফটার শকের সাক্ষী থাকেন স্থানীয় বাসিন্দারা। এদিকে এই ভূকম্পনের ফলে তিনটি গ্রামের প্রায় ৩০ হাজার বাড়ি ধ্বংস হয়ে গিয়েছে। এখনও পর্যন্ত অন্তত পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। জখম হয়েছেন আরও ১২০ জন। তাঁদের মধ্যে অনেককে স্থানীয় হাসপাতালে ভরতি করা হয়েছে। ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করেছেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা। ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর আগে গত বুধবারও ভূমিকম্পে কেঁপে উঠেছিল ইরান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪। গত ১৪ দিনে এই নিয়ে মোট চারবার ভূমিকম্প হল ইরানে। আরব ও ইউরেশিয়ান প্লেটের ওঠানামার ফলে আগেও প্রচুর ভূমিকম্পের স্বাক্ষী থেকেছে তারা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং