১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

৮.২ মাত্রার ভূমিকম্প মেক্সিকোয়, নিহত অন্তত ১৬

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 8, 2017 1:47 pm|    Updated: September 8, 2017 1:49 pm

Deadly earthquake hits off the coast of southern Mexico

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৮.২। বৃহস্পতিবারের কম্পনে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে বলে সংবাদ সংস্থা সূত্রে খবর। আক্রান্ত দেশটির প্রেসিডেন্ট একে মেক্সিকোর ইতিহাসে বৃহত্তম ভূমিকম্প বলে দাবি করেছেন। জারি করা হয়েছে সুনামি সতর্কতা। জানা গিয়েছে, গভীর রাতে কম্পন অনুভূত হওয়ায় বেশ কয়েকজন ঘুমের মধ্যেই বাড়ি চাপা পড়ে মারা গিয়েছেন।

কম্পনের উৎসস্থল মেক্সিকো সিটি ও গুয়াতেমালা সিটি থেকে খুব একটা দূর নয়। যার ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়েছে। এমনিতেই মেক্সিকো কম্পনপ্রবণ দেশ। ১৯৮৫ সালে মেক্সিকো সিটিতে এক মারাত্মক ভূমিকম্পে অন্তত ১০ হাজার মানুষ প্রাণ হারান। এদিনের কম্পনের পর জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কতা। বন্ধ করে দেওয়া হয়েছে গুয়াতেমালা সীমান্ত। এখনও ভেঙে পড়া বাড়ি ও ইমারতের নিচে বেশ কয়েকজন মানুষ আটকে রয়েছেন। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকার্য। ভূমিকম্পের জেরে মেক্সিকোতে সুনামি দেখা গিয়েছে। প্রায় ৩ ফুট উঁচু ঢেউ আছড়ে পড়ছে উপকূলে। সেনা, পুলিশ, মেরিন ও ফেডারেল পুলিশ একযোগে উদ্ধারকার্যে নেমেছে।

অন্তত ১.৮৫ মিলিয়ন বাসিন্দার বাড়িতে বিদ্যুৎ সংযোগ নেই, পরিস্থিতি স্বাভাবিক হতে এখনও আরও ৩৬-৪৮ ঘন্টা লাগবে বলে জানানো হয়েছে প্রশাসনের তরফে। আক্রান্ত এক বাসিন্দার বক্তব্য, ‘আমরা যে প্রাণে বেঁচে রয়েছি, সেটাই যথেষ্ট।’

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে