BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ফ্লোরিডায় বহুতল ভেঙে পড়ার ঘটনায় অব্যাহত মৃত্যুমিছিল, এখনও চলছে উদ্ধারকাজ

Published by: Abhisek Rakshit |    Posted: July 10, 2021 6:46 pm|    Updated: July 10, 2021 6:46 pm

Death Toll Rises To 79 in Miami Building Collapse incident | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত জুন মাসে আমেরিকার (US) ফ্লোরিডায় (Florida) বহুতল বাড়ি ভেঙে পড়ার (Building collapse) ঘটনায় হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা। এখনও পর্যন্ত দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৯ জন। নিখোঁজ বহু। দীর্ঘদিন কেটে গেলেও এখনও চলছে উদ্ধারকার্য। মিয়ামির মেয়র ড্যানিয়েল লিভাইন কাভা সাংবাদিকদের একথা জানিয়েছেন।

মিয়ামির সমুদ্রের একেবারে সামনে অবস্থিত ওই বহুতলটি আচমকাই ভেঙে পড়ে। কিন্তু আগুন, ধোঁয়া এবং ভেঙে পড়া বাড়ির বাকি অংশ বিপজ্জনক ভাবে ঝুলে থাকায় উদ্ধারকাজ পুরোদমে চালানো যাচ্ছিল না। এদিকে এই পরিস্থিতিতে ঝড়ের পূর্বাভাসও ছিল। তাই বিল্ডিংটির বাকি অংশে বিস্ফোরণ ঘটানো হয়। এরপর থেকে উদ্ধারকাজ জোরকদমে শুরু হয়। এরপরই আরও মৃতদেহ উদ্ধার হতে শুরু করে।

[আরও পড়ুন: পাহাড়ে ফের আগ্রাসী ‘ড্রাগন’, লাদাখ সীমান্তে তিব্বতি তরুণদের নিয়োগ করছে চিন]

প্রসঙ্গত, গত ২৪ জুন ভেঙে পড়েছিল বাড়িটি। বহুতলটি এমন ভাবে গুঁড়িয়ে গিয়েছিল, কারও জীবিত থাকার সম্ভাবনা যে নেই তা আগে থেকেই আন্দাজ করেছিলেন বিশেষজ্ঞরা। এখনও পর্যন্ত একজনকেও জীবিত অবস্থায় না পাওয়ার পরে সেই আশঙ্কা সত্যি বলেই মনে করা হচ্ছে। তবে কর্তৃপক্ষ সেই সঙ্গে প্রার্থনা করছে যদি কাউকে জীবিত অবস্থায় বের করা সম্ভব হয়। উদ্ধারকারীরা প্রতিটি কোনা খুঁজে দেখার চেষ্টা করছেন। অত বড় বাড়িটি কী করে ভেঙে পড়ল তা এখনও জানা যায়নি। ৪০ বছরের পুরনো বাড়িটির নকশায় আগাম কোনও ইঙ্গিত ছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। ইতিমধ্যে সে বিষয়ে কিছুটা অগ্রসরও হয়েছেন তদন্তকারীরা। ২০১৮ সালের একটি ইঞ্জিনিয়ারিং রিপোর্ট অনুসারে, বাড়িটির কাঠামোগত কিছু ফারাক ছিল। এরই পাশাপাশি ওই ধরনের অন্য পুরনো বহুতল বাড়িগুলির নকশাও খতিয়ে দেখা হচ্ছে যাতে এরপর এই ধরনের কোনও রকম দুর্ঘটনা এড়িয়ে যাওয়া যায়।

[আরও পড়ুন: কোন চারটি কারণের জন্য রাশ টানা যাচ্ছে না করোনা সংক্রমণে, জানাল WHO]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement