১৭  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

জর্জ ফ্লয়েড হত্যায় দোষী মার্কিন পুলিশকর্মীর সাড়ে ২২ বছর জেলের সাজা

Published by: Monishankar Choudhury |    Posted: June 26, 2021 11:23 am|    Updated: June 26, 2021 11:23 am

Derek Chauvin sentenced to 22.5 years for George Floyd murder | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার মিনিয়াপোলিসের (Minneapolis) কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের (George Floyd) মৃত্যুর ঘটনায় দোষী সাব্যস্ত পুলিশকর্মী ডেরেক চৌভিনকে সাড়ে বাইশ বছরের জেলের সাজা দিল আদালত।

[আরও পড়ুন: দেশে দৈনিক সংক্রমণ কমে ৫০ হাজারের নিচে, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট নিয়ে সতর্কবার্তা কেন্দ্রের]

গত এপ্রিল মাসে অভিযুক্ত প্রাক্তন পুলিশকর্মী ডেরেককে দ্বিতীয়-ডিগ্রি অনিচ্ছাকৃত হত্যা, তৃতীয়-ডিগ্রি হত্যা এবং দ্বিতীয়-ডিগ্রি নরহত্যায় দোষী সাব্যস্ত করেন বিচারক। তারপর শুক্রবার সাজা ঘোষণার পর বিচারক পিটার কাহিল বিচারবিভাগের নিরপেক্ষতার প্রসঙ্গ তুলে ধরেন। সাজা ঘোষণার পর তিনি বলেন, “কোনও জনমতের বশবর্তী হয়ে আমি এই রায় ঘোষণা করিনি। কোনও বার্তা দেওয়া আমার উদ্দেশ্য নয়। একজন ট্রায়াল কোর্টের বিচারকের কাজ হচ্ছে প্রতিটি মামলার খুঁটিনাটি তথ্যপ্রমাণ খতিয়ে দেখে বিশ্লেষণ করা এবং সেইমতো রায়দান করা। আমি আমার কাজ করেছি।” সাজা ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিল ফ্লয়েডের পরিবার ও চৌভিনের মা।

গত বছর মিনিয়াপোলিসে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে মাটিতে ফেলে ঘাড়ের উপর হাঁটু চেপে ধরেন পুলিশ কর্মী ডেরেক। তখন ফ্লয়েড বার বার বলছিলেন, “আমি শ্বাস নিতে পারছি না। আমি শ্বাস নিতে পারছি না।” কিন্তু তার পরেও ওই পুলিশ কর্মী তাঁকে ছাড়েননি। সেই অবস্থাতেই মাটিতে চেপে রেখেছিলেন জর্জকে। কিছুক্ষণের মধ্যে তিনি মারা যান। মর্মান্তিক সেই ঘটনার ভিডিও ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়া থেকে সংবাদমাধ্যমে। আমেরিকা-সহ গোটা বিশ্বে নিন্দার ঝড় ওঠে। বর্ণবিদ্বেষের অভিযোগে আগুন জ্বলে ওঠে মিনিয়াপোলিসে। হাজার হাজার শ্বেতাঙ্গও কৃষ্ণাঙ্গদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে মানবতার স্বপক্ষে “ব্ল্যাক লাইভ ম্যাটারস” প্ল্যাকার্ড নিয়ে পথে নামেন। ওই ঘটনায় রীতিমতো নড়েচড়ে বসে গোটা বিশ্ব। কয়েকদিন আগেই ফ্লয়েডের পরিবারের সঙ্গে হোয়াইট হাউসে সাক্ষাৎ করে সুবিচারের আশ্বাস দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।   

[আরও পড়ুন: দেশে দৈনিক সংক্রমণ কমে ৫০ হাজারের নিচে, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট নিয়ে সতর্কবার্তা কেন্দ্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে