BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ 

Advertisement

উইঘুর মুসলিমদের উপর নির্যাতনের জের, চিনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল বিভিন্ন দেশ

Published by: Soumya Mukherjee |    Posted: November 14, 2020 6:54 pm|    Updated: November 14, 2020 6:56 pm

An Images

প্রতিবাদ জানাচ্ছেন বাংলাদেশের মানুষ

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিনজিয়াং প্রদেশে হওয়া উইঘুর মুসলিমদের উপর অকথ্য অত্যাচারের কথা আজ গোটা পৃথিবীই জানে। বিভিন্ন সময়ে এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে চিনের প্রবল সমালোচনা করেছে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন। তারপরও অবশ্য শি জিনপিং প্রশাসনের কোনও হেলদোল চোখে পড়েনি। বরং উইঘুর (Uighur) সম্প্রদায়ের মানুষের উপর অত্যাচারের পরিমাণ আরও বাড়িয়েছে বলেই অভিযোগ। যার জেরে এবার বিশ্বের বিভিন্ন দেশে চিনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে আরম্ভ করলেন সাধারণ মানুষ। ঢাকা থেকে নিউ ইয়র্ক আর নেপাল থেকে জাপান, সব জায়গাতেই গর্জে উঠলেন মানুষ।

গত ১২ তারিখ দ্য ইসলামিক রিপালবিক অফ ইস্ট তুর্কিস্তানের স্বাধীনতা দিবস উদযাপন করা হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। বর্তমানে চিনের অর্ন্তভুক্ত শিনজিয়াং প্রদেশকেই পূর্ব তুর্কিস্তান বলে দাবি করেন পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা উইঘুর সম্প্রদায়ের মানুষরা। তাই স্বাধীনতা দিবস উপলক্ষে তাঁরা তারপর থেকে শিনজিয়াং প্রদেশে কীভাবে উইঘুরদের উপর অত্যাচার হয় তার বিভিন্ন ছবি নিয়ে জাপানের টোকিও থেকে নেপালের নানা জায়গায় বিক্ষোভ মিছিল করেন। বাংলাদেশের রাজধানী ঢাকা ও আমেরিকার নিউ ইয়র্কেও উইঘুরদের উপর অত্যাচারের প্রতিবাদে মিছিল বের হয়। তাতে অবিলম্বে অমানুষিক এই কাজের জন্য চিন সরকারকে শাস্তি দেওয়া দাবি তুলেছেন বিক্ষোভকারীরা। পাশাপাশি রাষ্ট্রসংঘকে চিনের শিনজিয়াং প্রদেশে প্রতিনিধি দল পাঠিয়ে পরিস্থিতি পরিদর্শন করে উপযুক্ত ব্যবস্থা করার অনুরোধ রেখেছে।

[আরও পড়ুন: মদের নেশায় রেল লাইনের উপর দিয়ে এক মাইলেরও বেশি রাস্তা গাড়ি চালালেন মহিলা, তারপর.‌.‌.‌?]

শান্তিপূর্ণ প্রতিবাদ জানাতে ঢাকার (Dhaka) প্রেসক্লাবে একটি মানববন্ধন কর্মসূচির আয়োজন করেছিলেন বাংলাদেশের উইঘুর মুসলিম অধিকার পরিষদের (Uyghur Muslim Rights Council) সদস্যরা। সেখান থেকে শিনজিয়াং প্রদেশে উইঘুরদের উপর যে অত্যাচার হচ্ছে তা বন্ধ করার আহ্বান জানানো হয়। তাঁদের রাজনৈতিক ও সামাজিক অধিকার ফিরিয়ে দেওয়ার দাবি রাখা হয়। এপ্রসঙ্গে আয়োজকরা জানান, চিনে যেভাবে উইঘুর মুসলিমদের উপর অত্যাচার হচ্ছে তা অমানবিক। অবিলম্বে রাষ্ট্রসংঘ-সহ অন্যান্য আন্তর্জাতিক সংগঠনগুলির এই বিষয়ে হস্তক্ষেপ করা উচিত। না হলে পরিস্থিতি খুব ভয়াবহ আকার ধারণ করবে। একই ইস্যুতে বিক্ষোভ দেখায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ মঞ্চও।

[আরও পড়ুন: সংখ্যালঘু নিপীড়নের অভিযোগের মধ্যেই হিন্দু নাগরিকদের দিওয়ালির শুভেচ্ছা ইমরান খানের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement