BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার উত্তর কোরিয়ার নাগরিকদের মার্কিন মুলুকে প্রবেশে নিষেধাজ্ঞা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 25, 2017 4:51 am|    Updated: September 25, 2017 5:16 am

Donald Trump imposes travel ban on North Korea, Venezuela

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরই, সাতটি মুসলিম অধ্যুষিত দেশের নাগরিকদের মার্কিন মুলুকে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিলেন তিনি। যা নিয়ে বিতর্ক কিছু কম হয়নি। তবে নিজের অবস্থান অনড় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার ফের নতুন নির্দেশিকা জারি করে আটটি দেশকে এই নিষেধাজ্ঞার আওতায় আনলেন তিনি। তাৎপর্যপূর্ণভাবে, উত্তর কোরিয়া নাগরিকদের মার্কিন সফরে জারি হল নিষেধাজ্ঞা। প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্টের নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে প্রশান্ত মহাসাগরে আরও শক্তিশালী হাইড্রোডেন বোমা পরীক্ষার হুঁশিয়ারি দিয়েছে কিমের দেশ।

[রোহিঙ্গাদের মোবাইল বিক্রি নিষিদ্ধ করল বাংলাদেশ]

তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে অভিবাসনের প্রশ্নে যে কড়া নীতি নেবেন, ভোটের প্রচারেই যে ইঙ্গিত দিয়েছিলেন রিপাবলিক প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। বদলে যায় মার্কিন অভিবাসন নীতিও। দেশের নিরাপত্তা কারণ দেখিয়ে সাতটি মুসলিম অধ্যুষিত দেশের নাগরিকদের মার্কিন মুলুকে প্রবেশে জারি হয় নিষেধাজ্ঞা। যা নিয়ে সমালোচনার ঝড় ওঠে গোটা বিশ্বে। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলাও হয় মার্কিন আদালতে। কিন্তু, যতই বিতর্ক হোক না কেন, তিনি যে অবস্থানে এখনও অনড়, তা ফের বুঝিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পুরানো নিষেধাজ্ঞার মেয়াদ শেষের মুখে ফের নতুন নির্দেশিকা জারি করলেন তিনি। নয়া নির্দেশিকায় উত্তর কোরিয়া, ভেনেজুয়েলা-সহ আটটি দেশের নাগরিকদের মার্কিন মুলুকে প্রবেশের ক্ষেত্রে আংশিক বা পুরোপুরি নিষেধাজ্ঞা জারি হল। আগের তালিকা থেকে বাদ পড়ল সুদান।

[দুর্গাপুজোর খরচ কমিয়ে রোহিঙ্গাদের সাহায্যের উদ্যোগ বাংলাদেশি হিন্দুদের]

নয়া নির্দেশিকায়, উত্তর কোরিয়া ও চাদের নাগরিকদের মার্কিন মুলুকে প্রবেশে পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন। তবে ভেনেজুয়েলার ক্ষেত্রে অবশ্য শুধুমাত্র বিভিন্ন সরকারি সংস্থার আধিকারিক ও তাঁদের পরিবারের সদস্যদেরই নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়েছে। ট্রাম্প জমানায় ভেনেজুয়েলার সাধারণ নাগরিকরা মার্কিন মুলুকে যেতে পারবেন। এছাড়া ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়ামেনের নাগরিকদেরও মার্কিন মুলুকে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

[ছবিতে গাজাকে কাশ্মীর বানিয়ে রাষ্ট্রসংঘে জালিয়াতি পাকিস্তানের]

কিন্তু, প্রথমবার তুমুল বিতর্ক সত্ত্বেও কেন ফের এই নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নেওয়া হল?  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট জানিয়েছেন, সংশ্লিষ্ট দেশগুলি যাতে নিজেদের নাগরিকদের চিহ্নিত করার প্রক্রিয়া আরও উন্নত করে এবং আমেরিকার সঙ্গে তথ্য আদান-প্রদানে উদ্যোগী হয়, সে বিষযে চাপ বাড়াতেই এই সিদ্ধান্ত। তবে মার্কিন নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে লাগাতার পরমাণবিক বোমা পরীক্ষার করার জন্যই যে উত্তর কোরিয়ার নাগরিকদের মার্কিন সফরে নিষেধাজ্ঞা জারি হল, তা অবশ্য স্বীকার করে নিয়েছেন এক আমেরিকার এক প্রশাসনিক আধিকারিক। পাশাপাশি, আল কায়দা, ইসলামিক স্টেট, বোকো হারামের মতো জঙ্গি গোষ্ঠীকে মদতে দেওযার কারণে  নিষেধাজ্ঞা জারি হয়েছে চাদের নাগরিকদের বিরুদ্ধেও।   আগামী ১৮ অক্টোবর থেকে উত্তর কোরিযা, ভেনেজুয়েলা ও চাদের নাগরিকদের ক্ষেত্রে নিষেধাজ্ঞা কার্যকর হবে।

 

 

[‘পুরুষদের বুদ্ধির সিকিভাগও নেই, গাড়ি চালানো উচিত নয় মহিলাদের’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement