BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মসনদে থাকতে জরুরি অবস্থা জারি করতে চান ট্রাম্প, উঠল বিস্ফোরক অভিযোগ

Published by: Monishankar Choudhury |    Posted: August 3, 2020 3:52 pm|    Updated: August 3, 2020 3:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরের শেষের দিকে আমেরিকায় রাষ্ট্রপতি নির্বাচন। রিপাবলিকানদের হাত থেকে কুরসি ছিনিয়ে নিতে তৎপর ডেমোক্রেটরা। আর সেই চেষ্টায় তারা যে কিছুটা এগিয়েও গিয়েছেন, তা বলছে সমীক্ষা। একাধিক রিপোর্টে বলা হয়েছে, নির্বাচনী দৌড়ে খানিকটা পিছিয়ে পড়েছেন রিপাবলিকান দলের প্রার্থী তথা বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এহেন পরিস্থিতিতে, নভেম্বরের নির্বাচনে হারলে মোটেই শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন না ডোনাল্ড ট্রাম্প বলে অভিযোগ করেছেন হাউস মেজরিটি হুইপ জেমস ক্লাইবার্ন (James Clyburn)।

[আরও পড়ুন: পিরামিড তৈরি করেছে ভিনগ্রহীরা, এলন মাস্কের দাবিতে তুঙ্গে জল্পনা]

রবিবার সংবাদ সংস্থা সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ক্লাইবার্ন বলেন, “নভেম্বরের নির্বাচনে হারলে মোটেই শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন না ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার কোনও পরিকল্পনাই নেই তাঁর। আমার মনে হয় না দেশে নিরপেক্ষ নির্বাচন হতে দেবেন তিনি।” দক্ষিণ ক্যারোলাইনা থেকে হাউজ ও রিপ্রেজেন্টেটিভস-এর সদস্য এই ডেমোক্রেটিক রাজনীতিবিদ আরও বলেন, “আমার মনে হয় প্রেসিডেন্ট পদ ধরে রাখতে দেশে কোনও না কোনও ভাবে জরুরি অবস্থা জারি করতে পারেন ট্রাম্প। তাঁর এই অভিপ্রায় যাতে সফল না হয়, তা নিশ্চিত করতে জেগে উঠতে হবে আমেরিকার নাগরিকদের।”

উল্লেখ্য, ৩ নভেম্বর আমেরিকায় রাষ্ট্রপতি নির্বাচন। এবার করোনা মহামারীর জেরে সংক্রমণের কথা মাথায় রেখে ইমেলে ভোটের প্রস্তাব সামনে এসেছে। আর তা নিয়েই প্রবল আপত্তি জানিয়েচেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর দাবি, ইমেলে ভোট হলে সকেহনে কারচুপির সম্ভাবনা থাকবে। ফটো বৃহস্পতিবার তাই ভোট পিছিয়ে দেওয়ার প্রস্তাব দেন ট্রাম্প। এতটুকুও দেরি না-করে ট্রাম্পের এই প্রস্তাবের সমালোচনায় মুখর হয় বিরোধী ডেমোক্রেটরা।

প্রসঙ্গত, করোনা আবহে পোস্টাল ব্যালটের মতো ‘mail-in balloting’-এর মাধ্যমে বেশিরভাগ ভোট হওয়ার সম্ভাবনা আমেরিকায়। এই কথা মাথায় রেখে বারবার গোটা প্রক্রিয়ার উপর প্রশ্ন তুলেছেন ট্রাম্প। তাঁর অভিযোগ, এই প্রক্রিয়ায় তাঁকে হারানোর ষড়যন্ত্র করা হয়েছে। যদিও অন্য কোনও নির্বাচনী প্রক্রিয়ার কথাও তিনি কিছু বলেননি। বিশ্লেষকদের মতে, করোনা সংকট মোকাবিলায় ব্যর্থতা, ভুল বিদেশনীতি থেকে শুরু করে ডানপন্থার উত্থানে হালে পানি পাচ্ছেন না রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। অন্যদিকে নিজের জায়গা অনেকটাই মজবুত করে ফেলেছেন ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বিডেন।

[আরও পড়ুন: করোনা সংক্রমণের গতি শ্লথ করে যক্ষ্মার প্রতিষেধক, প্রকাশ গবেষণায়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement