১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কোরান নিষিদ্ধ করার দাবি, নূপুর শর্মাকে সমর্থন, কে নেদারল্যান্ডসের এই নেতা?

Published by: Biswadip Dey |    Posted: June 9, 2022 4:41 pm|    Updated: June 9, 2022 7:34 pm

Dutch lawmaker Geert Wilder supports Nupur Sharma। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হজরত মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে দল থেকে সাসপেন্ড হয়েছেন বিজেপি (BJP) নেত্রী নূপুর শর্মা (Nupur Sharma)। বাতিল হয়েছে তাঁর প্রাথমিক সদস্যপদও। কিন্তু এই পরিস্থিতিতে তাঁর পাশে দাঁড়াতে দেখা গিয়েছে নেদারল্যান্ডসের ডানপন্থী নেতা গির্ট উইলডার্সকে (Geert Wilders)। নূপুরকে সমর্থন করে টুইট করেছেন বর্ষীয়ান ওই নেতা। এই বিতর্কে তাই আলোচনায় উঠে এসেছে তাঁর নামও। প্রশ্ন উঠছে, কে এই গির্ট উইলডার্স?

২০১৭ সালে নির্বাচনে লড়েছিলেন তিনি। কিন্তু জিততে পারেননি। বরাবরই মুসলিম দেশগুলির প্রতি ক্ষোভ উগরে দিতে দেখা গিয়েছে তাঁকে। জানিয়েছেন, তাঁর মতে এই সব দেশগুলিতে না কোনও গণতন্ত্র আছে, না আছে আইনের শাসন। নেই কোনও রকমের স্বাধীনতাও।

[আরও পড়ুন: বিবাহবিচ্ছিন্না বোনের দুঃসময়ে পাশে দাঁড়ানো উচিত ভাইয়ের, পর্যবেক্ষণ দিল্লি হাই কোর্টের]

১৯৬৩ সালে জন্ম উইলডার্সের। নেদারল্যান্ডসের তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দল ‘পার্টি অফ ফ্রিডমে’র প্রতিষ্ঠাতা তিনি। ইসলাম নিয়ে বক্তব্য রাখার সময় প্রথম থেকেই মুসলিম জঙ্গি সংগঠনগুলির প্রসঙ্গ তুলতে দেখা গিয়েছে তাঁকে। আর সেই কারণেই ২০০৪ সাল থেকে পুলিশি নিরাপত্তা দিতে হয়েছে উইলডার্সকে। ১৯৯৮ সাল থেকেই ডাচ সংসদের প্রতিনিধি তিনি। ২০১৭ সালে উইলডার্স দাবি তুলেছিলেন, কোরানকে নিষিদ্ধ করার। এমনকী, সেটিকে অ্যাডলফ হিটলারের ‘মাইন কাম্ফে’র সঙ্গেও তুলনা করতে দেখা গিয়েছিল তাঁকে। এরপরই বিতর্ক চরমে ওঠে।

কট্টর ইসলামবিরোধী উইলডার্সের নুপূরকে সমর্থনের মধ্যে তাই অস্বাভাবিক কিছু দেখছে না ওয়াকিবহাল মহল। উল্লেখ্য়, নূপুরকে সমর্থন করে টুইটারে উইলডার্স লিখেছেন, “সব সময় সন্তুষ্ট করে কাজ চলে না, তাতে ক্ষতিই হয়। অতএব, আমার ভারতের বন্ধুরা, ভয় পারেন না ইসলামিক দেশগুলিকে। স্বাধীন বক্তব্য পেশ করুন। নিজেদের নেত্রীর জন্য গর্বিত হন ও তাঁর পাশে দাঁড়ান।” ইসলামিক দেশগুলিকে নিয়ে ক্ষোভ উগরে দিয়ে উইলডার্স লেখেন, মুসলিম দেশগুলি ‘ভণ্ড’। “সেখানে গণতন্ত্র, আইনি শাসন, নাগরিকের স্বাধীনতা নেই। দেশগুলিতে সংখ্যালঘুরা নির্যাতিত হন। এরা যেভাবে মানবাধিকার লঙ্ঘন করে আর কেউ করে না।”

[আরও পড়ুন: স্রেফ বন্ধুত্বের খাতিরে কেতুগ্রামের নার্সের স্বামীকে সাহায্য, হাত কাটার ঘটনায় ধৃত আরও ২]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে