BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

থাইল্যান্ডে খুদে ফুটবলারদের উদ্ধারে নামছে ‘মিনি সাবমেরিন’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 9, 2018 11:37 am|    Updated: July 9, 2018 11:37 am

Elon Musk’s ‘mini-sub’ to aid Thailand cave rescue op

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার কিশোর ফুটবলারকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এখনও বাকি বেশ কয়েকজন। এবং তাদের কোচ। থাইল্যান্ডের গুহায় আটকে পড়া খুদে ফুটবলারদের উদ্ধার করতে এবার বিশেষ সাবমেরিন ব্যবহার করতে পারে সেনার বিপর্যয় মোকাবিলা দল।

[খারাপ আবহাওয়া ডেকে আনল বিপর্যয়, তুরস্কে রেল দুর্ঘটনায় মৃত ১০]

প্রায় পনেরোদিন থাইল্যান্ডের ওই গুহায় আটকে ছিল খুদে ফুটবলাররা। অ্যাডভেঞ্চারের নেশা আর বন্ধুর জন্মদিনে পালনে সেখানে যাওয়া। আচমকাই প্রাকৃতিক বিপর্যয়। গুহার সামনে পুরো অংশ জলমগ্ন। যা পেরিয়ে আসার সাধ্য নেই। একমাত্র প্রশিক্ষিত সাঁতারুরাই তা পারবেন। ফলে ওই গুহাতেই আটকে ছিল খুদে ফুটবলার ও তাদের কোচ। শেষমেশ সেনা তাদের হদিশ পায়। কিন্তু কী করে পুরো উদ্ধারকাজ চালানো হবে তা নিয়ে গোড়ায় সংশয় ছিল সেনার মধ্যেই। অবশেষে অনেক পরিকল্পনা করে গতকাল, রবিবার থেকে শুরু হয়েছে উদ্ধারকাজ। দুজন ডাইভার এক একজন খুদে ফুটবলারকে উদ্ধার করছে। সামনে থেকে জল সরানোরও বন্দোবস্ত করা হয়েছে। এইভাবে গতকাল চারজনকে উদ্ধার করা হয়েছে। অক্সিজেন ও অন্যান্য সামগ্রী নিয়ে ফের আজ মিশনে হাজির সেনা।

তবে এবার বিশেষ সাবমেরিনের সাহায্য নেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। টাইম ম্যাগাজিন সূত্রে খবর, মাস্ক বোরিং কোম্পানির এক মুখপাত্র জানিয়েছেন, ছোট্ট এই সাবমেরিনটিকে ‘কিড-সাইজ সাবমেরিন’ বলা যায়। সরু জায়গার মধ্য দিয়ে যা চলতে পারে। লস অ্যাঞ্জেলসের একটি সুইমিং পুলে সেটি পরীক্ষা করেও দেখা হয়েছে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, উদ্ধারকারী দল এই বিশেষ সাবমেরিন চেয়ে পাঠিয়েছে। যদি কাজে লাগানো যায় তবে খুদেদের উদ্ধার করবে খুদে সাবমেরিনই। অথবা পরে কখনও এরকম সংকটে এই সাবমেরিন কাজে লাগতে পারে বলে সংস্থার আশা।

উদ্ধার হওয়া খুদে ফুটবলারদের শারীরিক পরীক্ষার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। বাকিদের জন্য এখন গোটা দেশজুড়ে চলছে প্রার্থনা।

[গুহার অন্ধকার থেকে জীবনের আলোয়, একে একে উদ্ধার হচ্ছে খুদে ফুটবলাররা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে