১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দীর্ঘদিনের প্রথায় ইতি, হোয়াইট হাউসে ইফতারে না ট্রাম্পের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 26, 2017 5:10 am|    Updated: June 26, 2017 5:10 am

Ending tradition, Donald Trump junks Iftar celebration at White House

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় দু’দশক ধরে চলে আসা প্রথা ভঙ্গ করে হোয়াইট হাউসে ইফতারের আয়োজন থেকে বিরত থাকলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বহু বছর ধরেই পবিত্র রমজান মাসের শেষে হোয়াইট হাউসে ভোজের আয়োজন করা হয়। তাই ট্রাম্পের এই পদক্ষেপ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। তবে শনিবার এক বিবৃতিতে মুসলিম ধর্মাবলম্বীদের ইদের শুভেচ্ছা জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প ও তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্প।

“আমেরিকার মুসলিম ধর্মাবলম্বীরা বিশ্বের সব ধর্মপ্রাণ মুসলমানদের সঙ্গে পবিত্র রমজান পালন করেছেন। এবার তাঁরা ইদ উপলক্ষে ভাতৃত্বের প্রথা বজায় রেখে পরিবারবর্গের সঙ্গে উৎসব পালন করবেন।”- বিবৃতিতে এমনটাই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। উল্লেখ্য, হোয়াইট হাউসে ইফতার ভোজের প্রথা শুরু করেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন। সেই প্রথা বজায় রাখেন রাষ্ট্রপতি জর্জ বুশ এবং ওবামাও। ওই ভোজসভাগুলিতে উপস্থিত থাকতেন মুসলিম দেশের প্রতিনিধি-সহ মার্কিন কংগ্রেসের সদস্যরা।

[১৩টি নয়া কৃত্রিম উপগ্রহে মহাকাশ থেকে সীমান্তে নজরদারি বাড়াল সেনা]

প্রসঙ্গত, ক্ষমতায় আসার আগেই ইসলাম বিরোধী মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন ট্রাম্প। মুসলিমদের আমেরিকা থেকে বের করে দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছিলেন তিনি। শুধু তাই নয়, সিরিয়া, মধ্য প্রাচ্য ও আফ্রিকার দেশগুলি থেকে অভিবাসীদের আমেরিকায় প্রবেশের ভিসাও নিষিদ্ধ করেছিল তাঁর প্রশাসন। পাশাপাশি, মেক্সিকো সীমান্ত বরাবর একটি উঁচু পাঁচিল তোলার প্রস্তাবেও সম্মতি দিয়েছিলেন ট্রাম্প। তিনি স্পষ্ট জানিয়েছিলেন আমেরিকায় মুসলিমদের প্রবেশের বিষয়টি উদ্বেগের৷ তাই সিরিয়া, ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের মার্কিন ভিসা ‘ব্লক’ করা হচ্ছে৷

আন্তর্জাতিক সম্পর্কের বিশেষজ্ঞরা মনে করছেন, ট্রাম্পের নীতি ক্রমশই আমেরিকাকে মুসলিম বিশ্বের সঙ্গে সংঘাতের দিকে নিয়ে যাচ্ছে। ইতিমধ্যে, নিজের দেশেই সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এমনই পরিস্থিতে ইফতার পার্টির আয়োজন বাতিল করে ফের বিতর্ক উসকে দিলেন তিনি। তবে এ বিষয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি সে দেশের বিরোধী দল।

[জানেন, কেন হাতে কালো কাপড় বেঁধে ইদের নমাজে মুসলিমরা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে