BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শুক্রবারের নমাজের সময়ই আফগানিস্তানের মসজিদে ভয়াবহ বিস্ফোরণ, লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা

Published by: Abhisek Rakshit |    Posted: October 15, 2021 4:36 pm|    Updated: October 15, 2021 6:00 pm

Explosion hits Shia mosque in Afghanistan’s Kandahar area during Friday prayers, seven dead | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তানের (Afghanistan) কান্দাহার প্রদেশ। শুক্রবারের নমাজ পড়ার সময়ই ভয়ঙ্কর বিস্ফোরণটি ঘটে কান্দাহারের একটি শিয়া মসজিদে। তাতেই এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৩২ জনের। আহত আরও অনেকে। তবে এখনও কোনও জঙ্গি সংগঠনই এই বিস্ফোরণের দায়ভার স্বীকার করে নেয়নি।

চলতি বছরের ১৫ আগস্টই সেদেশে আশরাফ ঘানি সরকারের পতন ঘটে। একের পর এক প্রদেশ দখল করতে করতে শেষপর্যন্ত রাজধানী কাবুলও (Kabul) চলে যায় তালিবানের দখলে। পরবর্তীতে গঠিত হয় তালিবানের নয়া সরকারও। তবে এর মধ্যেই একাধিকবার বিস্ফোরণে কেঁপে উঠেছে আফগানিস্তান। আর এদিনও ফের একই ঘটনা ঘটল।

[আরও পড়ুন: বন্ধ সমস্ত সাহায্য! খাবার জুটছে না আফগান অনাথ আশ্রমের অসহায় শিশুদের]

জানা গিয়েছে, শুক্রবারের প্রার্থনার জন্য কান্দাহারের ওই মসজিদে অনেক মানুষের সমাগম হয়েছিল। কিন্তু আচমকাই বিস্ফোরণে কেঁপে ওঠে ওই এলাকা। মুহূর্তে কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা এলাকা। চারিদিকে হুলুস্থুল পড়ে যায়। বিস্ফোরণের পর ছুটে আসেন আশপাশের এলাকার লোকজন। তাঁরাই দ্রুত উদ্ধারকার্য শুরু করেন। সংবাদসংস্থা এএফপির পক্ষ থেকে জানানো হয়েছে, আহতদের তড়িঘড়ি শহরের সেন্ট্রাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

ঘটনার পিছনে কারা জড়িত? কিংবা কী ধরনের বিস্ফোরণ ব্যবহার করা হয়েছে তা এখনও জানা যায়নি। এই প্রসঙ্গে তালিবানের মুখপাত্র বিলাল কারিমি জানায়, শুক্রবারের প্রার্থনার সময় মসজিদে ভিড় অনেক বেশি থাকে। তাই এই ঘটনায় আরও অনেকের মৃত্যুর আশঙ্কা করা হয়েছে। বিস্ফোরণের তদন্ত চলছে। তবে এর বেশি কিছু বলতে চায়নি তালিবানের মুখপাত্র। সম্প্রতি আফগানিস্তানের আরও একটি শহর কুন্দুজে সৈয়দ আবাদ মসজিদে ভয়াবহ রকেট হামলার ঘটনা ঘটেছিল তাতে প্রাণ হারান অন্তত ৫০ জন। আর সেই ঘটনার এক সপ্তাহ কাটতে না কাটতেই ফের বিস্ফোরণে কাঁপল আফগানিস্তান।

[আরও পড়ুন: অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, কেমন আছেন তিনি?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে