১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

গলছে অ্যান্টার্কটিকার বরফ, সমুদ্রের জলস্তর বাড়বে ৬ ফুট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 20, 2016 12:28 pm|    Updated: May 20, 2016 12:28 pm

Fears Melting Glacier Will Raise Sea Levels

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব উষ্ণায়নের প্রভাবে অনেক দিন ধরেই গলছে হিমবাহরা। তবে, এবার তা চরম আকার নিতে চলেছে।
পরিবেশবিদ এবং বিজ্ঞানীরা জানিয়েছেন, পূর্ব অ্যান্টার্কটিকার টোটেন হিমবাহ প্রায় পুরোপুরি গলে যেতে বসেছে। ৩০০ কিলোমিটার বিস্তৃত এই হিমবাহ এবার ছাড়তে চলেছে বিপুল পরিমাণ জলরাশি।
আর, তার জেরেই ঘনিয়ে আসছে বিপদ। পরিবেশবিদ এবং বিজ্ঞানীদের আশঙ্কা, টোটেন হিমবাহ গলে যাওয়ার ফলে যে বিপুল পরিমাণ জলরাশি প্রবাহিত হবে, তা প্রায় প্রলয়ের আকার নিতে পারে। কেন না, এই হিমবাহ-গলা জলরাশি সারা পৃথিবী জুড়েই সমুদ্রের জলস্তর বৃদ্ধি করবে। তাঁদের অনুমান, অন্তত ২.৯ মিটার পর্যন্ত বৃদ্ধি পাবে সমুদ্রের জলস্তর। উচ্চতার হিসেবে যা প্রায় ৬ ফুট!
লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গ্র্যানথাম ইনস্টিটিউটে গবেষণারত অধ্যাপক মার্টিন সিয়েগার্ট জানিয়েছেন, ”পূর্ব অ্যান্টার্কটিকা অনেক দিন ধরেই ছিল সঙ্কটের মুখে। কিন্তু, এখন দেখা যাচ্ছে, আমরা যা আশঙ্কা করেছিলাম, বিপদের পরিমাণ তার চেয়ে বহু গুণ বেশি!”
”সমুদ্রের উষ্ণ জলপ্রবাহ টোটেন হিমবাহকে গলিয়ে দিচ্ছে। এভাবে চলতে থাকলে টোটেন হিমবাহর অস্তিত্বই আর থাকবে না”, আশঙ্কা অধ্যাপক সিয়েগার্টের!
সিয়েগার্ট আরও একটু ব্যাখ্যা করে বুঝিয়েছেন আশঙ্কার কারণ। ”টোটেন হিমবাহই পূর্ব অ্যান্টার্কটিকাকে ঢেকে রেখেছে বরফের চাদরে। আপাতদৃষ্টিতে ব্যাপারটাকে গুরুত্বপূর্ণ মনে নাও হতে পারে। কিন্তু, এই টোটেন হিমবাহতেই রয়েছে পৃথিবীর সব চেয়ে বেশি পরিমাণ জমাট বাঁধা বরফ। ফলে, খুব সামান্য পরিমাণে এ-দিক, ও-দিক হলেও তা ভয়ের কারণ হয়ে দাঁড়াতে পারে”, বলছেন সিয়েগার্ট।
তাহলে কি বিশ্ব আবার মুখোমুখি হতে চলেছে সুনামির?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement