BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সিরিসেনার মৃত্যুর ভবিষ্যদ্বাণী করে ধৃত প্রাক্তন নেভি অফিসার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 2, 2017 4:15 am|    Updated: February 2, 2017 4:48 am

Former Sri Lankan navy sailor arrested for predicting president Sirisena's death on Facebook

ছবিটি প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপলা সিরিসেনার মৃত্যুর ভবিষ্যদ্বাণী করে গ্রেপ্তার হল সেই দেশের এক প্রাক্তন নৌসেনা অফিসার। বিজিতা রোহন উইজেমুনি নামে ওই স্বঘোষিত জ্যোতিষী সিরিসেনার মৃত্যুর ভবিষ্যদ্বাণী করে ফেসবুকে একটি ভিডিও আপলোড করেছিল। সেই ভিডিও ভাইরাল হতেই নজরে আসে সে দেশের সরকারের। অবিলম্বে তাঁকে গ্রেপ্তারের নির্দেশ জারি করে প্রশাসন। সেই মর্মে মঙ্গলবার তাঁকে গ্রেপ্তার করে শ্রীলঙ্কার অপরাধদমন শাখার গোয়েন্দারা।

(ভারতকে খুশি করতেই গৃহবন্দি হাফিজ, জঙ্গিদের নিশানায় মোদি-ট্রাম্প)

 

Wijemuni_web
বিজিতা রোহন উইজেমুনি

এই উইজেমুনি আরও একটি কারণে শ্রীলঙ্কায় কুখ্যাত। ১৯৮৭ সালে কলম্বো বিমানবন্দরে তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে গার্ড অফ অনার দেওয়ার সময় নৌবাহিনীর সদস্য উইজেমুনি আচমকাই রাইফেলের বাট দিয়ে আক্রমণ করে। সিংহলী সরকারের সঙ্গে তামিল টাইগারদের যুদ্ধে বহু সেনার মৃত্যু হয়েছিল। তখন ভারত তামিল টাইগারদের দমন করতে শান্তিবাহিনী পাঠায় শ্রীলঙ্কায়। জাতে তামিল উইজেমুনি এই ঘটনার প্রতিবাদেই রাইফেলের বাট দিয়ে হামলা চালায় রাজীব গান্ধীর উপর। এই ঘটনার পর কেটে গিয়েছে তিরিশ বছর। নতুন করে ফের তাঁর নাম ভেসে উঠেছে সংবাদের শিরোনামে। তবে এবার রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে।

(ক্লাসরুমে প্রাক্তন প্রেমিকাকে পুড়িয়ে মেরে আত্মঘাতী যুবক)

গত ডিসেম্বর মাসে সংসদীয় বিষয়ক ও মিডিয়া মন্ত্রকের সচিব নিমল বোপাজে পুলিশে একটি অভিযোগ দায়ের করেন উইজেমুনির বিরুদ্ধে। অভিযোগ, ২৬ জানুয়ারি রাষ্ট্রপতি সিরিসেনার মৃত্যু হবে বলে ভবিষ্যদ্বাণী করে ফেসবুকে ভিডিও পোস্ট করেছিল উইজেমুনি। অভিযোগে বোপাজে জানিয়েছেন, এই ঘটনার পিছনে ষড়যন্ত্রের আভাস পাওয়া যাচ্ছে। একইসঙ্গে তিনি জানান, রাষ্ট্রপতিকে হত্যার পরিকল্পনা করা হচ্ছে বলে সন্দেহ সরকারের। রাজীব গান্ধীকে হামলার ঘটনার পরপরই কোর্টমার্শাল করা হয় উইজেমুনিকে। এরপর সে স্বঘোষিত জ্যোতিষী হয়ে যায়।

(ওড়িশা-অন্ধ্র সীমান্তে মাও হানায় নিহত ৫ পুলিশকর্মী)

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে