BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নৌকায় চেপেও হল না শেষরক্ষা, অ্যান্টিগা থেকে কিউবা যাওয়ার পথে গ্রেপ্তার মেহুল চোকসি

Published by: Subhajit Mandal |    Posted: May 26, 2021 11:22 pm|    Updated: May 26, 2021 11:24 pm

Fugitive Indian jeweller Mehul Choksi captured in Dominica island, says sources | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষরক্ষা হল না। নৌকায় চেপে অ্যান্টিগা থেকে কিউবায় যাওয়ার পথে ধরা পড়লেন ওয়ান্টেড হিরে ব্যবসায়ী মেহুল চোকসি! দিন তিনেক আগেই ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র থেকে আচমকা নিখোঁজ হয়ে যান পিএনবি কাণ্ডের অন্যতম অভিযুক্ত। আজ সকালেই খবর মেলে, অ্যান্টিগা থেকে নৌকায় চেপে কিউবার পথে পা বাড়িয়েছেন তিনি। কিন্তু তাতেও শেষরক্ষা হয়নি। সূত্রের খবর ডমিনিকা থেকে তাঁকে গ্রেপ্তার করেছে অ্যান্টিগার ক্রিমিনাল ইনভেস্টিগেশন বিভাগ।

প্রসঙ্গত, ২৩ মে শেষবার অ্যান্টিগায় দেখে গিয়েছিল মেহুল চোকসিকে। তারপর থেকেই নিখোঁজ ছিলেন তিনি। খবর রটে যায়, কুখ্যাত এই হীরে ব্যবসায়ী গোপনে সে দেশ ছেড়েছেন। যদিও, মঙ্গলবার অ্যান্টিগা ও বারবুডার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন তাঁর দেশত্যাগ নিয়ে সংশয় প্রকাশ করেন। তবে তিনি বলেন, “যদি কোনওভাবে মেহুল দেশ ছেড়ে পালিয়ে থাকেন তবে তা নৌকা চেপেই সম্ভব হয়েছে। কারণ প্লেনে করে গেলে বিমানবন্দরেই তাঁকে খুঁজে পাওয়া যেত। তিনি যদি পালিয়ে থাকেন, তাহলে তাঁর অনুপস্থিতিতে আমরা মামলা চালাব এবং তাঁর নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে।”

[আরও পড়ুন: নৌকায় চেপে কিউবা পালিয়েছেন মেহুল চোকসি! কী বলছে অ্যান্টিগা সরকার]

উল্লেখ্য, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে ১৩ হাজার ৫০০ কোটি টাকার কেলেঙ্কারির মধ্যে মেহুল প্রায় ৭ হাজার কোটি টাকা আত্মসাৎ করেন বলে অভিযোগ। তারপর আর্থিক তছরূপের পর আইনের হাত থেকে বাঁচতে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ছোট্ট দেশ অ্যান্টিগা ও বারবুডায় গা ঢাকা দেন ওই ব্যবসায়ী। সেটা ২০১৮ সালের জানুয়ারি মাসের ঘটনা। এই দ্বীপরাষ্ট্রগুলির সঙ্গে ভারতের কোনও প্রত্যর্পণ চুক্তি নেই। তাছাড়া অ্যান্টিগার পাসপোর্ট ব্যবহার করে পৃথিবীর অন্তত ১২৬টি দেশে ঘোরা যায়। এই সুযোগ নিয়েই বেশিরভাগ ঋণখেলাপিরা আশ্রয় নেয় সেই দেশে। তবে মেহুল চোকসিকে (Mehul Choksi) ফেরাতে অ্যান্টিগার সঙ্গে নতুন করে প্রত্যর্পণ চুক্তির উদ্যোগ নেয় মোদি সরকার। দেশটির তরফে মেহুল চোকসি সম্পর্কিত তথ্য চাওয়া হলে তা ভারতের তরফে তুলে দেওয়া হয়। চোকসিকে নিজেদের নাগরিকত্ব প্রদান করলেও বর্তমানে তা খারিজ করার প্রক্রিয়া শুরু করেছে দ্বীপরাষ্ট্রটি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে