BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কাটেনি ডমিনিকার জুজু, ফের অপহরণের আশঙ্কায় কাঁটা পলাতক মেহুল চোকসি

Published by: Sucheta Sengupta |    Posted: November 29, 2021 4:00 pm|    Updated: November 29, 2021 9:55 pm

Fugitive Mehul Choksi tweets with fear to be kidnapped and taken to Guyana | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডমিনিকার জুজু কাটেনি এখনও। ফের অপহৃত হওয়ার আশঙ্কায় কাঁপছেন ভারতের পলাতক হীরে ব্যবসায়ী মেহুল চোকসি (Mehul Choksi)। এবার তাঁকে অপহরণ করে গায়ানা (Guyana) নিয়ে যাওয়া হতে পারে, এই আশঙ্কা প্রকাশ করে টুইট করলেন তিনি। গায়ানা হয়ে ঘুরপথে তাঁকে ভারতের হাতে তুলে দেওয়া হতে পারে, এই ভয়ে কাঁটা তিনি। অসুস্থ বলে গত ১২ জুলাই ডমিনিকার হাই কোর্টে জামিন পেয়েছেন মেহুল চোকসি। নইলে সেই সময়েই তাঁকে ভারতে ফেরানো হত এবং আর্থিক প্রতারণায় বিচারপ্রক্রিয়া চলত।

ব্যবসার নামে কমবেশি ১৩.৫ হাজার কোটি টাকা ঋণখেলাপির অভিযোগ মাথার উপর। এই অবস্থায় বছর খানেক আগে দেশ ছেড়ে পালিয়েছিলেন গুজরাটের হীরে ব্যবসায়ী মেহুল চোকসি। আরেক ব্যবসায়ী নীরব মোদির আত্মীয় মেহুল অ্যান্টিগায় (Antigua) ঠাঁই নিয়েছিলেন। নীরব মোদিও এই মুহূর্তে দেশের বাইরে গা ঢাকা দিয়েছেন। মেহুল চোকসিকে ভারতের হাতে প্রত্যর্পণ করে আইনি প্রক্রিয়া শুরু করার ক্ষেত্রে বাধা ছিল একটাই। অ্যান্টিগার সঙ্গে ভারতের কোনও প্রত্যর্পণ চুক্তি নেই। তাই ঘুরপথে তাঁকে ভারতে আনতে হত।

[আরও পড়ুন: ফ্রান্সে ‘ওমিক্রন’ আতঙ্ক, ৮ জনের শরীরে মিলল করোনার নয়া স্ট্রেন]

চলতি বছরের মে মাসে অ্যান্টিগায় নৈশভোজ করতে বেরিয়ে নিখোঁজ হয়ে যান মেহুল চোকসি। দিন দুই পর প্রতিবেশী দেশ ডমিনিকায় তাঁর খোঁজ মেলে। মেহুলের সঙ্গে এক সঙ্গিনীকেও দেখা গিয়েছিল। তা নিয়ে বেশ গুঞ্জনও তৈরি হয়। কানাঘুষোয় শোনা গিয়েছিল, ওই সুন্দরী তরুণী অ্যান্টিগার গোয়েন্দা বিভাগের কর্মী, মেহুল চোকসিকে জালে টানতেই এই অপারেশন চালিয়েছিল অ্যান্টিগা পুলিশ। ডমিনিকার (Dominica) মাধ্যমে তাঁকে ভারতে ফেরানোর উদ্যোগ নেওয়া হয়। কিন্তু তার আগেই ডমিনিকার আদালত অসুস্থতার ভিত্তিতে মেহুল চোকসির জামিন মঞ্জুর করে। ফলে ভারতে প্রত্যর্পণ করা যায়নি। পরে তাঁকে সে দেশের হাসপাতালে ভরতি করা হয়।

Mehul Choksi
এই লাস্যময়ীর সঙ্গেই দেখা গিয়েছিল মেহুল চোকসিকে

এবার সেই ঘটনার কথা উল্লেখ করে এবার ফের অপহরণের আশঙ্কা প্রকাশ করলেন মেহুল চোকসি। টুইটে নিজের অসুস্থতার কথা লিখে তাঁর বক্তব্য, ”অ্যান্টিগায় নিজের বাড়ির মধ্যেই আমি চলাফেরা করতে পারি, এর বাইরে বেরোতে পারি না। এই অবস্থায় আমি ভয় পাচ্ছি যে আমাকে আবার অপহরণ করে নিয়ে যাওয়া হতে পারে গায়ানায়। আমার মনের উপর চাপ পড়ছে। নিজের নিরাপত্তা নিয়ে চিন্তায় চিন্তায় শরীর আরও খারাপ হচ্ছে।” তিনি আরও জানান, অ্যান্টিগা এবং ডমিনিকায় তাঁর বিরুদ্ধে দায়ের করা মামলা লড়ছেন আইনজীবীরা। তাঁর আশা, সবরকম সুরক্ষা পাবেন।

[আরও পড়ুন: ‘আল্লা খাবার দেবে’, দুর্ভিক্ষের কবলে পড়া আফগানদের আশ্বাস তালিবান প্রধানমন্ত্রী আখুন্দের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে