১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

এশিয়ার পরোপকারীদের তালিকা প্রকাশ করল ফোর্বস, রয়েছেন আদানি-সহ তিন ভারতীয়

Published by: Anwesha Adhikary |    Posted: December 6, 2022 1:57 pm|    Updated: December 6, 2022 2:49 pm

Gautam Adani among three Indians in Forbes list of Asia Pacific Philanthropists | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরেই পৃথিবীর ধনীতম ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছিলেন গৌতম আদানি (Gautam Adani)। ফোর্বসের তালিকায় ভারতীয় ধনকুবেরদের মধ্যে শীর্ষস্থানেও রয়েছেন তিনি। বছর শেষের আগে ফের একটি তালিকায় জায়গা করে নিলেন আদানি গোষ্ঠীর প্রধান। ফোর্বস এশিয়া ফিলানথ্রোপি লিস্টে নাম রয়েছে আদানি-সহ আরও দুই ভারতীয় ব্যক্তিত্ব। একই দিনে সংবাদসংস্থা এনডিটিভির (NDTV) সর্বোচ্চ শেয়ারহোল্ডার হয়ে গেলেন আদানি।

ফোর্বসের (Forbes) এই তালিকায় কোনও র‍্যাঙ্কিং নেই। ম্যাগাজিনের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এশিয়া-প্যাসিফিক অঞ্চলে যেসমস্ত ব্যক্তিরা মানুষের উপকারের জন্য নানা ধরণের উদ্যোগ নিয়েছেন, তাঁদের সম্মান জানাতেই এই তালিকা প্রকাশ হচ্ছে। চলতি বছরের জুলাই মাসেই ষাট বছরের জন্মদিন পালন করেছেন গৌতম আদানি। বিশেষ দিন উদযাপনের পাশাপাশি ষাট হাজার কোটি টাকা দান করার ঘোষণা করেন তিনি। পরোপকারের উদ্দেশ্যে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি দান করেছেন আদানি, সেই কথাও বলা হয়েছে ফোর্বসের তরফে।

[আরও পড়ুন: একের পর এক গোলা ছুঁড়ছে কিমের সেনা, কোরীয় উপত্যকায় কি বাজবে যুদ্ধের দামামা?]

এই তালিকায় জায়গা করে নিয়েছেন আরও দুই ভারতীয়। কোটিপতি শিব নাদারের প্রতিষ্ঠিত ফাউন্ডেশনের তরফে প্রতি বছরই বিশাল অঙ্কের অনুদান দেওয়া হয়। চলতি বছরে ১১ হাজার ৬০০ কোটি টাকা ব্যয় করেছে এই সংস্থাটি। শিক্ষার মাধ্যমে মেয়েদের ক্ষমতায়নের কাজে ব্যবহৃত হবে এই অর্থ। এই তালিকায় তৃতীয় নাম অশোক সুতা। বার্ধক্য ও নার্ভের সমস্যা নিয়ে গবেষণাকারী সংস্থাকে ৬০০ কোটি টাকা অনুদানের ঘোষণা করেছেন তিনি।

অন্যদিকে, সোমবারই এনডিটিভির সর্বাধিক শেয়ারের মালিক হলেন গৌতম আদানি। সংবাদসংস্থার ৩৭.৪৪ শতাংশ শেয়ার রয়েছে তাঁর হাতে। প্রসঙ্গত, আগস্ট মাসেই ২৯.১৮ শতাংশ শেয়ারের মালিকানা ছিল আদানিদের হাতে। সোমবারের পরে সংস্থার প্রতিষ্ঠাতাদের থেকেও বেশি শেয়ারের মালিক হলেন আদানি। প্রতিষ্ঠাতা রাধিকা ও প্রণয় রায়ের হাতে রয়েছে ৩২.২৬ শতাংশ শেয়ার। মালিকানার দিকে থেকে দ্বিতীয় স্থানে রয়েছেন তাঁরা।

[আরও পড়ুন: কানাডায় শিখ মহিলাকে গুলি করে খুন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে