BREAKING NEWS

৭ শ্রাবণ  ১৪২৮  শনিবার ২৪ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ধর্মীয় স্লোগান তুলে জার্মানিতে পথচারীদের উপর হামলা জেহাদির, মৃত ৩

Published by: Monishankar Choudhury |    Posted: June 26, 2021 8:45 am|    Updated: June 26, 2021 9:09 am

Germany terror attack: 3 dead and five wounded in Würzburg | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের সন্ত্রাসবাদী হামলায় কেঁপে উঠল ইউরোপ। এবার জার্মানিকে (Germany) রক্তাক্ত করল এক জেহাদি। শুক্রবার ছুরি হাতে নিরীহ মানুষের উপর ঝাঁপিয়ে পড়ে তিনজনকে কুপিয়ে খুন করল এক সোমালি ব্যক্তি।

[আরও পড়ুন: ব্রিটেনে ‘লোন উলফ’ হামলায় মৃত ৩, নেপথ্যে জেহাদিরা]

বিবিসি সূত্রে খবর, দেশটির বাভারিয়া অঞ্চলের উজবুর্গ শহরে এই হামলার ঘটনা ঘটে। এই ঘটনায় সোমালিয়ার এক নাগরিককে আটক করেছে পুলিশ। তার বয়স ২৪ বছর। জানা গিয়েছে, আচমকা পথচারীদের উপর ‘আল্লাহু আকবর’ ধ্বনি তুলে ঝাঁপিয়ে পড়ে হামলাকারী। তিনজনকে কুপিয়ে খুন করে সে। ওই হামলায় আরও বেশ কয়েকজন মানুষ আহত হয়েছেন। অবশেষে পায়ে গুলি করে ওই জঙ্গিকে বাগে এনে গ্রেপ্তার করে পুলিশ। স্থানীয় প্রশাসন জানিয়েছে, আপাতত সেখানে আর কোনও হামলার আশঙ্কা নেই। এদিকে ডয়েচভেলের খবরে বলা হয়েছে, হামলার পর বাভারিয়ার অভ্যন্তরীণ মন্ত্রী জোয়াকিম হেরমান জানিয়েছেন, হামলায় পাঁচজন আহত হয়েছেন। তাঁদের অবস্থা গুরুতর ও বেঁচে থাকার সম্ভাবনা কম। এ ছাড়া হামলায় আরও কয়েকজন আহত হয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রী।

নিজেদের টুইটার হ্যান্ডেলে উজবুর্গ পুলিশ জানিয়েছে, সন্দেহভাজন হামলাকারীকে আটক করা হয়েছে। এই হামলায় আর কেউ জড়িত নয় বলেই আপাতত মনে করা হচ্ছে। সোমালিয়ার ওই ব্যক্তি ২০১৫ সাল থেকে ওই উজবুর্গ শহরে বসবাস করছে। বিশ্লেষকদের মতে, ইসলামিক জেহাদি সংগঠনগুলির প্রচারে প্রভাবিত হয়ে ‘লোন উলফ’ হামলার ঘটনা বেড়েছে ইউরোপে। উল্লেখ্য, ‘লোন উলফ’ মানে একাকী শিকারি। এই পদ্ধতিতে কোনও ব্যক্তি বিশেষকে মগজ ধোলাই করে একা আত্মঘাতী হামলা চালাতে উৎসাহী করে তোলা হয়। এক্ষেত্রে ওই ব্যক্তির সরাসরি সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে কোন যোগ থাকে না। ইন্টারনেট বা জিহাদি বইপত্রের মাধ্যমে তার মধ্যে পরোক্ষে ধর্মীয় উন্মাদনা জাগিয়ে তোলা হয়। বিশ্লেষকদের মতে, ‘লোন উলফ’ হামলাকারীকে খুঁজে পাওয়া অত্যন্ত কঠিন। কারণ জঙ্গি সংগঠনগুলির উপর নিয়মিত নজর রাখেন গোয়েন্দারা। তবে নিজের বাড়িতে বসে ইন্টারনেটে জেহাদি ওয়েবসাইট দেখে কেউ হামলা চালানোর পরিকল্পনা করলে তা রুখে দেওয়া খুব কঠিন।

[আরও পড়ুন: পাশ্চাত্যে জেহাদের থাবা, লন্ডন হামলার দায় শিকার করল ইসলামিক স্টেট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement