২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জন্মদিনে গুগলের নয়া চমক ‘সারপ্রাইজ স্পিনার’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 27, 2017 11:59 am|    Updated: September 27, 2017 11:59 am

Google celebrates 19th Birthday with surprise spinner

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  কোনও বিশেষ দিনই হোক কিংবা কোনও বিশেষ ব্যক্তির জন্মদিন বা মৃত্যুদিন, গুগলের ডুডল নজর কাড়ে গোটা বিশ্বের। তাহলে সংস্থার জন্মদিনটাই বা বাদ যাবে না কেন?  ১৯তম জন্মদিনে ১৯টি ‘সারপ্রাইজ’  নিয়ে একটি অভিনব ডুডল উপহার দিল গুগল। ডুডলটির নাম দেওয়া হয়েছে ‘সারপ্রাইজ স্পিনার’।

[এবার গুগল ডুডলে শ্রদ্ধা বাঙালি মহিলা বিজ্ঞানীকে]

সালটা ১৯৯৭। কম্পিউটার সায়েন্সে পিএইচডি করতে আমেরিকার স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন ল্যারি পেজ। তাঁকে বিশ্ববিদ্যালয় চত্বরটি ঘুরে দেখানোর দায়িত্ব পড়েছিল সের্গে ব্রিনের উপর। পরবর্তীকালে এই দু’জনের হাত ধরে তথ্য-প্রযুক্তি জগতে বিপ্লব ঘটে যায়। আত্মপ্রকাশ করে সার্চ ইঞ্জিন গুগল।  দেখতে দেখতে ১৯ বছর পেরিয়ে গিয়েছে। যেকোনও তথ্য জানতে এখন গুগল সার্চ করেন গোটা বিশ্বের মানুষ। তবে শুধু তথ্যই তো নয়, গত ১৯ বছরে এই মার্কিন সংস্থার দৌলতে গেমস, ডুডল-সহ নানাধরনের অভিনব জিনিসের সঙ্গে পরিচয় হয়েছে বিশ্ববাসীর। আর সংস্থার ১৯ তম জন্মদিন উপলক্ষ্যে বাছাই করা ১৯টি চমক নিয়ে এক  অভিনব ডুডল তৈরি করেছে গুগল।  ‘সারপ্রাইজ স্পিনার’।

[লেডি ডায়নার সঙ্গে যৌনতায় মাততে চেয়েছিলেন ট্রাম্প, ফাঁস সাক্ষাৎকার]

কি আছে এই ‘সারপ্রাইজ স্পিনার’-এ?  গুগলের হোমপেজটি খুললেই দেখা যবে, একটি রঙিন ডুডল। এই ডুডলের রয়েছে বেশ কয়েকটি আইকন। যেকোনও একটি আইকনে ক্লিক করলেই, একটি স্পিনিং হুইলের সাহায্যে আপনার সামনে হাজির হবে একটি একটি সারপ্রাইজ। যদি আপনি চান, তাহলে দ্বিতীয়বার স্পিনিং হুইল ঘুরিয়ে আপনার পছন্দের সারপ্রাইজটি বেছে নিতে পারেন।

 

[মৌলবাদীদের নিশানায় দুর্গাপুজো, তাণ্ডব চালিয়ে মাথা কাটা হল প্রতিমার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে