BREAKING NEWS

২৪ ফাল্গুন  ১৪২৭  মঙ্গলবার ৯ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

দিশা রবির গ্রেপ্তারির প্রতিবাদে এবার সরব গ্রেটা থুনবার্গ, টুইটে উগরে দিলেন ক্ষোভ

Published by: Biswadip Dey |    Posted: February 20, 2021 9:20 am|    Updated: February 20, 2021 9:20 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষক আন্দোলনের (Farmers Protest) সমর্থনে গ্রেটা থুনবার্গের (Greta Thunberg) শেয়ার করা ‘টুলকিট’ বিতর্ক নয়া মোড় নিয়েছে দিশা রবির গ্রেপ্তারিকে কেন্দ্র করে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি ওই বিতর্কিত ‘টুলকিট’টি সম্পাদনা করে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন। এরপর দিশাকে তাঁর বাড়ি থেকে তুলে নিয়ে যায় পুলিশ। অবশেষে এই বিষয়ে মুখ খুললেন গ্রেটা। টুইট করে প্রতিবাদ জানালেন দিশার গ্রেপ্তারির বিরুদ্ধে।

শুক্রবার ওই টুইট করেন গ্রেটা। ঠিক কী লিখেছেন তিনি? বরাবরের মতো স্পষ্ট ভাষাতেই আক্রমণ করেছেন তিনি। লিখেছেন, ”বাকস্বাধীনতা ও শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিল হল অ-আলোচনাযোগ্য মানবাধিকার। এটা যে কোনও গণতন্ত্রেই মৌলিক অধিকারের মধ্যে পড়ে।” সেই সঙ্গে তিনি একটি হ্যাশট্যাগও জুড়ে দেন “StandWithDishaRavi”। এরই পাশাপাশি ‘ফ্রাইডেজ ফর ফিউচার’ গ্রুপের একটি বিবৃতিও যোগ করেন তিনি। প্রসঙ্গত, গ্রেটার শুরু করা ‘ফ্রাইডেজ ফর ফিউচার’ প্রচার অভিযানের ভারতীয় শাখার অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ২১ বছরের দিশা। সেই গ্রুপের তরফেও জানিয়ে দেওয়া হয়েছে তারা দিশার পাশেই আছে।

[আরও পড়ুন: ইরান ও রাশিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নেয়নি ভারত, জানিয়ে দিল নৌসেনা]

গ্রেটার ‘টুলকিট’ নিয়ে বিতর্কের সূত্রপাত হয় এমাসের গোড়ায়। দিল্লি পুলিশের দাবি, বিশ্বের পরিবেশ আন্দোলনের অন্যতম মুখ গ্রেটার শেয়ার করা ওই ‘টুলকিট’ আসলে খলিস্তানিদের তৈরি। তার মধ্যে হিংসা উসকানি দেওয়ার যথেষ্ট উপাদান রয়েছে। আছে ভারত সরকারের বিরুদ্ধে ‘সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক যুদ্ধ’ শুরু করার বার্তা। এমনকী, ২৬ জানুয়ারির ঘটনার সঙ্গে ‘টুলকিটে’ দেওয়া উসকানির সম্পর্ক রয়েছে বলেও পুলিশের ধারণা। যদিও গ্রেটা সেটি পরে শেয়ার করেছেন, তবুও খলিস্তানিদের মতো ভারত-বিরোধী শক্তিরা যে ষড়যন্ত্র সাধারণতন্ত্র দিবসে করেছিল, তার সঙ্গে এর উসকানির সাযুজ্য রয়েছে বলেই মত পুলিশ প্রশাসনের।

গ্রেটা পরে তাঁর পোস্ট মুছে দিলেও ততক্ষণে তা আন্তর্জাতিক মহলে ছড়িয়ে পড়ে। গ্রেটার বিরুদ্ধে এফআইআর দায়ের করে দিল্লি পুলিশ। যদিও তার জবাবে নতুন করে টুইট করে গ্রেটা জানিয়ে দেন, এরপরও তিনি কৃষকদের পাশেই আছেন। এবার সেই বিতর্কতি ‘টুলকিট’ শেয়ার করার কারণেই দিশাকে গ্রেপ্তার হতে হয়েছে। ‘টুলকিট’ কাণ্ডে আরও দু’জন গ্রেপ্তার হয়েছেন। তাঁদের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। অপেক্ষা ছিল গ্রেটা এই বিষয়ে কী বলেন। অবশেষে তিনি টুইট করায় এই বিতর্কে নতুন অধ্যায় যুক্ত হল।

[আরও পড়ুন: একটুর জন্য হয়নি যুদ্ধ, ভারত-চিন সীমান্তে গনগনে পরিস্থিতির বর্ণনা দিলেন সেনাকর্তা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement