১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

১০১টি দেশের নাগরিকদের খাবার খাইয়ে রেকর্ড এই গুরুদ্বারের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 16, 2017 2:46 pm|    Updated: April 17, 2017 2:24 pm

Gurdwara of Dubai sets record by serving breakfast to 600 people of 101 countries

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক সংকট আর দাঙ্গার পরিস্থিতিতে জনসাধারণের পাশে দাঁড়িয়ে একাধিকবার সংবাদের শিরোনামে উঠে এসেছে শিখ সম্প্রদায়। তাদের মন্ত্র একটাই। জাতি-ধর্ম নির্বিশেষে সকলের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া। কারও বিপদে এগিয়ে যাওয়া। যুদ্ধ বিধ্বস্ত ইরাক হোক কিংবা অস্ট্রেলিয়ার ঘরছাড়া মানুষ, শরণার্থীদের কখনও ফিরিয়ে দেয়নি শিখদের পবিত্র গুরুদ্বারগুলি। সেখানে সকলেরই ঠাঁই হয়। এমন নজির গোটা বিশ্বের গুরুদ্বারেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তবে এবার জনসেবায় ইতিহাস তৈরি করল দুবাইয়ের এক গুরুদ্বার।

[OMG! চেয়েছিলেন সন্তান, DNA পরীক্ষায় যমজ প্রমাণিত হলেন দম্পতি]

কথায় বলে, অসম্ভব বলে কিছুই নেই। সেটাই কাজে করে দেখাল দুবাইয়ের গুরু নানক দরবার গুরুদ্বার। ১০১টি দেশের মোট ৬০০ জন মানুষকে জলখাবার খাইয়ে অনন্য নজির গড়ল এই গুরুদ্বার। বৃহস্পতিবার সেখানে এক ঘণ্টার একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। যার নাম রাখা হয় ‘ব্রেকফাস্ট ফর ডাইভার্সিটি’। আর সেখানেই একসঙ্গে ৬০০ জনকে সকালের জলখাবার খাইয়ে গিনেস বুকে নাম তোলে এই গুরুদ্বার। জানা গিয়েছে, স্কুল পড়ুয়া থেকে সরকারি কর্মচারী, সকলেই আয়োজনে যোগ দিয়েছিলেন। ছিলেন সংযুক্ত আরব আমিরশাহির ভারতীয় রাষ্ট্রদূত নবদীপ সিং সুরিও।

slide_h1

[হিন্দুদের বাড়ি ভাঙচুর করে অগ্নিসংযোগের অভিযোগ, এলাকায় উত্তেজনা]

তবে এমন আয়োজন এই প্রথম নয়। অতীতেও এ ধরনের নানা সমাজসেবা মূলক কাজের দৃষ্টান্ত স্থাপন করেছে এই গুরুদ্বার। সংযুক্ত আরব আমিরশাহি জুড়ে প্রায় ৫০ হাজার শিখদের খাবারের ব্যবস্থা করে গুরুদ্বার। তাদের বিশ্বাস, জনসেবার চেয়ে বিশ্বে বড় সেবা আর কিছু হতেই পারে না।

২০১৫ সালে মিলান এক্সপো-তে মোট ৫৫টি দেশের কয়েকশো মানুষকে একসঙ্গে নিঃস্বার্থে জলখাবার খাওয়ানো হয়েছিল। সেই দৃষ্টান্তকেও এবার ছাপিয়ে গেল এই গুরদুয়ারা। উপরওয়ালার দরবারে সব ধর্মের মানুষকে একসঙ্গে খাওয়ানোর মধ্যে দিয়ে জাতিপ্রেমের এক অসাধারণ দৃশ্য তুলে ধরল গুরু নানক গুরুদ্বার। বিশ্বের বিভিন্ন দেশে যখন জাতি-ধর্ম নিয়ে মার-দাঙ্গা চলছে, তখন এই রেকর্ডকে বাহবা জানাচ্ছেন অনেকেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে