BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মার্কিন জঙ্গি তালিকায় নেই হাফিজ সইদের নাম, দাবি পাকিস্তানের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 26, 2017 5:20 am|    Updated: October 26, 2017 5:20 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার দেওয়া জঙ্গিদের তালিকায় নাম নেই মুম্বই হামলার মূলচক্রী সন্ত্রাসবাদী হাফিজ সইদের। বুধবার এমনই চাঞ্চল্যকর দাবি করল পাকিস্তান।

এদিন পাকিস্তানের বিদেশমন্ত্রী খোয়াজা আসিফ জানান, ইসলামাবাদের কাছে ৭৫ জন জঙ্গির তালিকা দিয়েছে মার্কিন প্রশাসন। তবে ওই তালিকায় নাম নেই জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সইদের। তাৎপর্যপূর্ণভাবে, বিভিন্ন সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দেওয়ায় মার্কিন ‘মোস্ট ওয়ান্টেড’ লিস্টে রয়েছে লস্কর প্রধান সইদ। ২০০৪ সালেই জামাত-উদ-দাওয়াকে জঙ্গি সংগঠন বলে ঘোষণা করে ওয়াশিংটন। তার মাথার দাম ১০ মিলিয়ন মার্কিন ডলার ধার্য করে আমেরিকা। এমনই পরিস্থিতিতে পাক বিদেশমন্ত্রীর দাবি নিয়ে তৈরি হয়েছে দ্বন্দ্ব। চাঞ্চল্য ছড়িয়েছে দিল্লির দরবারেও। শুধু তাই নয় পাক সেনেটে আসিফ জানান, আমেরিকার হাতে ১০০ মোস্ট ওয়ান্টেড জঙ্গির তালিকা দিয়েছে পাকিস্তান। মঙ্গলবার ইসলামাবাদে মার্কিন স্বরাষ্ট্রসচিব রেক্স টিলারসনের হাতে ওই তালিকা তুলে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

[চিনকে রুখতে ভারতকে সঙ্গে নিয়ে বিকল্প OBOR গড়বে আমেরিকা]

বহুদিন ধরেই নিজেদের নির্দোষ দাবি করে এসেছে সন্ত্রাসের আঁতুরঘর পাকিস্তান। এদিন আরও এক পর্দা সুর চড়িয়ে তাদের দাবি, মার্কিন তালিকায় কোনও পাক জঙ্গির নাম নেই। ওই তালিকার শীর্ষে রয়েছে ‘হাক্কানি নেটওয়ার্ক’ জঙ্গিগোষ্ঠীর নাম। লক্ষণীয়ভাবে এদিন আসিফ দাবি করেন আফগান তালিবানের উপর আর কোনও প্রভাব নেই পাকিস্তানের। সেই কথা টিলারসনকে জানিয়ে দেওয়া হয়েছে। তালিবানের বিরুদ্ধে অভিযান চালাতে নারাজ ইসলামাবাদ তা এই বয়ানেই স্পষ্ট হয়ে উঠেছে। আর আমেরিকার হয়ে আফগানিস্তানে ছায়াযুদ্ধ চালাবে না পাকিস্তান বলেও সাফ জানান আসিফ। উল্লেখ্য, ২০০৮ সালের মুম্বই হামলার নেপথ্যে ছিল লস্কর। জামাত-উদ-দাওয়ারই অন্তর্ভুক্ত এই জঙ্গি সংগঠন।

পাকিস্তান যাই দাবি করুক না কেন ভারতে দাঁড়িয়ে সন্ত্রাসদমন নিয়ে পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্র‌াম্পের বিশেষ দূত রেক্স টিলারসন। বুধবার প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির সঙ্গে লম্বা বৈঠকের পর অবিলম্বে পাক মাটিতে সক্রিয় জঙ্গিঘাঁটি  ও জঙ্গিদের কাজকর্ম এখনই বন্ধ করার হুঁশিয়ারি দেন টিলারসন। মোদির সঙ্গে বৈঠকে আফগানিস্তানে ভারতের প্রভাববৃদ্ধি নিয়ে রণকৌশলগত আলোচনা করেন তিনি। তবে পাকিস্তানের এই বয়ানের প্রেক্ষিতে কোনও প্রতিক্রিয়া দেয়নি আমেরিকা। তাই কিছুটা হলেও উদ্বেগ ছড়িয়েছে দিল্লির অলিন্দে।

[ছাত্রীর সঙ্গে শারীরিক সম্পর্ক, ভিডিও ফাঁসে গ্রেপ্তার গৃহশিক্ষক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement