Advertisement
Advertisement
Hajj Yatra 2024

হজে মৃতের সংখ্যা ১৩০০ পার, ৮৩ শতাংশই বেআইনি পুণ্যার্থী! দাবি সৌদির

প্রবল রোদের মধ্যে হাঁটতে গিয়ে মৃত্যু হয়েছে অধিকাংশ পুণ্যার্থীর।

Hajj Yatra 2024: Death toll crosses 1300, most of them unregistered

প্রতীকী ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:June 24, 2024 9:40 am
  • Updated:June 25, 2024 7:58 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাগ্য় থাকলে হজযাত্রার (Hajj Yatra 2024) সুযোগ মেলে বলেই মনে করেন ইসলাম ধর্মাবলম্বীরা। কিন্তু সেই পবিত্র হজ করতে গিয়েই মৃত্যুর কোলে ঢলে পড়েছেন ১৩০০ জনেরও বেশি পুণ্যার্থী। সৌদি আরব প্রশাসনের তরফ জানানো হয়েছে, বেআইনিভাবে তীর্থস্থানে এসে ধর্মীয় আচার পালন করতে গিয়ে ৮৩ শতাংশ পুণ্যার্থীর মৃত্যু হয়েছে। কারণ প্রবল রোদের মধ্যেই হেঁটে তীর্থস্থানে যেতে হয়েছিল তাঁদের। সঠিক নথিপত্র না থাকার কারণে হোটেলে ঠাঁই মেলেনি।

ইসলাম ধর্মের প্রধান পাঁচ স্তম্ভের মধ্যে অন্যতম হল হজযাত্রা করা। সেই জন্যই প্রতি বছর মক্কা-মদিনা দর্শনে ভিড় জমান পুণ্যার্থীরা। আমজনতা থেকে শুরু করে তারকা- হজযাত্রায় শামিল হন অনেকেই। কিন্তু চলতি বছরে বারবার খবরে এসেছে হজ করতে গিয়ে মৃত্যুর ঘটনা। রবিবার সৌদি আরবের (Saudi Arabia) স্বাস্থ্যমন্ত্রী ফাহদ বিন আবদুররহমান আল জালাজেল জানিয়েছেন, মোট ১৩০১ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। তার মধ্যে ৮৩ শতাংশই বেআইনিভাবে এসেছিলেন হজ করতে। যেহেতু পর্যাপ্ত কাগজপত্র ছিল না তাই হোটেল বা অন্যত্র বিশ্রাম নেওয়ার সুযোগ পাননি এই হজযাত্রীরা। প্রবল গরমের মধ্যে হেঁটে ধর্মীয় আচার পালন করতে গিয়ে শেষ পর্যন্ত মৃত্যুর কোলে ঢলে পড়েছেন।

Advertisement

[আরও পড়ুন: সন্ত্রাসের কবলে রাশিয়া, একাধিক ধর্মীয় স্থানে হামলায় মৃত অন্তত ১৫

জানা গিয়েছে, আপাতত হাসপাতালে ভর্তি রয়েছেন ৯৫ জন। বেশ কয়েকজনকে সৌদির রাজধানী রিয়াধে এনেও চিকিৎসা করানো হচ্ছে। কিন্তু পর্যাপ্ত নথিপত্রের অভাবে মৃতদের পরিচয় জানতে সমস্যা হচ্ছে। জালাজেল জানিয়েছেন, মৃতদের সকলকেই মক্কায় সমাধিস্থ করা হয়েছে। সূত্রের খবর, মৃতদের মধ্যে ৬৬০ জন মিশরীয় রয়েছেন। প্রায় সকলেই বেআইনিভাবে হজ করতে গিয়েছিলেন। এই অভিযোগের পরে বেআইনিভাবে হজযাত্রার ব্যবস্থা করা ট্রাভেল এজেন্সির বিরুদ্ধে মিশর সরকার কড়া পদক্ষেপ করেছে বলে খবর।

Advertisement

উল্লেখ্য, পুণ্য অর্জনের আশায় মক্কায় হজযাত্রায় গিয়ে চলতি বছরে মৃত্যু হয়েছে ৯৮ জন ভারতীয়র। চলতি বছর ভারত থেকে সৌদি আরবে হজযাত্রায় গিয়েছিলেন মোট ১ লক্ষ ৭৫ হাজার পুণ্যার্থী। তাঁদের মধ্যে ৯৮ জনের মৃত্যুর হয়েছে। এঁদের মধ্যে বেশিরভাগেরই মৃত্যুর কারণ মক্কায় প্রবল গরম, কেউ মারা গিয়েছেন অসুস্থতায়, কেউ আবার বার্ধক্যজনিত অসুখে। এর মধ্যে আরাফাতের দিন ৬ ভারতীয়ের মৃত্যু হয়েছে। পাশাপাশি দুর্ঘটনার জেরে ৪ ভারতীয়ের মৃত্যু হয়।

[আরও পড়ুন: গোলকিপারের সঙ্গে সংঘর্ষে অচেতন হাঙ্গেরির ফুটবলার, ভর্তি হাসপাতালে, কেমন আছেন ভার্গা?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ