১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ব্রিটিশ সংসদে জঙ্গি হানায় মানবিকতা দেখিয়ে হিরো মন্ত্রী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 23, 2017 6:52 am|    Updated: December 30, 2019 2:23 pm

Heart wrecking moment of Hero British MP trying to resurrect dying cop

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রক্তমাখা মুখ। চোখে জল। চেহারায় ফুটে উঠছে একটি প্রাণ বাঁচাতে না পারার অব্যক্ত যন্ত্রণা। ব্রিটিশ সংসদে জঙ্গি হামলার পর আহত এক পুলিশকর্মীকে বাঁচানোর চেষ্টা করে বিফল হওয়ার পর এমনটাই ছিল কনিষ্ঠ ব্রিটিশ বিদেশমন্ত্রী টোবিয়াস এলউডের অবস্থা।

[বহুতলের ভিতর দিয়েই ঝমঝমিয়ে চলেছে রেলগাড়ি, দেখুন ভিডিও]

সাধারণত, কড়া নিরাপত্তা বেষ্টনীর মাঝে আম জনতার ধরাছোঁয়ার বাইরে থাকেন রাজনেতারা। তবে ব্রিটেনের সংসদে জঙ্গি হামলার সময় এক ব্যতিক্রমী ছবি তুলে ধরলেন টোবিয়াস এলউড। ব্রিটিশ পার্লামেন্টের বাইরে হামলাকারীর ছুরির আঘাতে মারাত্মক জখম এক পুলিশ অফিসারকে দেখে পদমর্যাদা ভুলে ছুঁটে এসে তাঁকে বাঁচানোর চেষ্টা করেন টোবিয়াস। মাটিতে হাঁটু গেড়ে মুখে মুখ লাগিয়ে শ্বাসবায়ু প্রদান করে তাঁর শ্বাস-প্রশ্বাস সচল রাখার প্রানান্ত চেষ্টা করেন তিনি। তবে বিফলে যায় তাঁর সেই চেষ্টা। অত্যধিক রক্তক্ষরণের জন্য মারা যান ওই পুলিশকর্মী।

[ব্রিটিশ সংসদে জঙ্গি হানায় মৃত বেড়ে পাঁচ, ঘটনার তীব্র নিন্দায় গোটা বিশ্ব]

ওই ঘটনায় মর্মাহত প্রাক্তন সেনাকর্মী টোবিয়াস বলেন, “এটা খুবই দুঃখের বিষয়। আমি চেষ্টা করেছিলাম কিন্তু তাঁকে বাঁচাতে পারিনি।” অসমসাহসী টোবিয়াসের প্রশংসায় মেতে উঠে সোশ্যাল মিডিয়া ও অন্যান্য রাজনেতারা।

[ঠাকুরঘরের ক্ষেত্রে এগুলি মানেন তো? তাহলে নিশ্চিন্তে থাকুন]

বুধবার, এক বেপরোয়া গাড়ি পরপর কয়েকজনকে পিষে দিয়ে সজোরে ধাক্কা মারে পার্লামেন্ট হাউসকে ঘিরে রাখা লোহার বেষ্টনীতে। এরপরই সংসদ ভবনে ঢোকার চেষ্টা করে গাড়ির চালক। কিন্তু এক পুলিশকর্মী গাড়িটি আটকানোর চেষ্টা করলে ছুরির আঘাতে তাঁকে জখম করে ওই আততায়ী চালক। তাঁর রক্তাক্ত দেহ লুটিয়ে পড়ে মাটিতে। এরপরই পরিস্থিতি বেগতিক বুঝে গুলি চালাতে শুরু করেন অন্যান্য পুলিশকর্মীরা। এলোপাথাড়ি গুলির আঘাতে মৃত্যু হয় ওই হামলাকারীর। ওই হামলায় এপর্যন্ত প্রাণ হারিয়েছেন পাঁচ জন। তবে ওই হামলায় কোনও ভারতীয়র মৃত্যু হয়নি বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। এছাড়াও, ব্রিটিশ সংসদে জঙ্গি হামলার তীব্র নিন্দা করেছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

[২০১৯-এও অটুট থাকবে মোদি-রাজ, মত মার্কিন বিশেষজ্ঞদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে