Advertisement
Advertisement
George Soros

মোদিকে নিয়ে মন্তব্য করে বিতর্কে মার্কিন ধনকুবের, কে এই জর্জ সোরস?

আদানি ইস্যুতেই বিতর্কিত মন্তব্য ৯২ বছরের সোরসের।

Here is all you need to know about US billionaire George Soros। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:February 17, 2023 3:56 pm
  • Updated:February 17, 2023 3:56 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী মোদিকে (PM Modi) নিয়ে মার্কিন ধনকুবের জর্জ সোরসের (George Soros) মন্তব্য নিয়ে বিতর্ক তুঙ্গে। তাঁকে পালটা দিয়েছে কেন্দ্র। এমনকী, বিরোধী কংগ্রেসও জানিয়ে দিয়েছে, ভারতের বিষয়ে তাঁর মাথা না গলানোই শ্রেয়। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, কে এই সোরস? ঠিক কীই বা বলেছেন তিনি? আসুন জেনে নেওয়া যাক-

কে এই জর্জ সোরস

Advertisement

৯২ বছরের সোরস পৃথিবীর শীর্ষস্থানীয় ধনীদের একজন। এক ধনী ইহুদি পরিবারে জন্ম তাঁর। কিন্তু নাৎসিদের নির্যাতন শুরু হওয়ার পর মাত্র ১৭ বছর বয়সেই হাঙ্গেরি ছেড়ে চলে আসে তাঁর পরিবার। ১৯৪৭ সালে সোরস পৌঁছন লন্ডনে। লন্ডন স্কুল অফ ইকনোমিকসে দর্শন নিয়ে পড়াশোনা করেন। পরে ১৯৫৬ সালে চলে আসেন আমেরিকায়।

Advertisement

অর্থনীতির জগতে দ্রুতই তিনি ছাপ রাখতে শুরু করেন। দুঁদে বিনিয়োগকারী হিসেবে গোটা বিশ্ব তাঁকে চেনে। সাহসী বিনিয়োগে তাঁর জগৎজোড়া নাম। পরবর্তী সময়ে গণতন্ত্র ও বাকস্বাধীনতার প্রচার করতে প্রতিষ্ঠা করেছেন ওপেন সোসাইটি ফাউন্ডেশন। তাঁর এই সংস্থা গণতন্ত্র ও বাকস্বাধীনতার প্রচার করে দেশে বিদেশে। পাশাপাশি বাক স্বাধীনতা ও গণতান্ত্রিক ব্যবস্থা বজায় রাখার লক্ষ্যে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকেও অনুদান দেয় তাঁর সংস্থা।

[আরও পড়ুন: তদন্তে ‘অসহযোগিতা’, নিয়োগ দুর্নীতি মামলায় এবার সিবিআইয়ের হাতে গ্রেপ্তার বাগদার ‘রঞ্জন’]

কেন তাঁকে ঘিরে বিতর্ক

সম্প্রতি জার্মানির মিউনিখে একটি সম্মেলনে অংশ নিয়েছিলেন জর্জ। সেখানেই তাঁকে বলতে শোনা যায়, ”মোদি এই বিষয়ে (আদানি কাণ্ড) নিয়ে এখনও নীরব। কিন্তু তাঁকে জবাব দিতেই হবে। এই ঘটনা ভারতের যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় মোদির রাশকে দুর্বল করে দেবে।” সেই সঙ্গেই তাঁর আশা, এবার ভারতে গণতান্ত্রিক ব্যবস্থা ফিরে আসবে। তাঁর এহেন মন্তব্য থেকে পরিষ্কার, তিনি বলতে চাইছেন ভারতে এই মুহূর্তে গণতান্ত্রিক ব্যবস্থা নেই। স্বাভাবিক ভাবেই এই মন্তব্য ঘিরে বিতর্ক ঘনিয়েছে। কেন্দ্র থেকে বিরোধী সকলেই তীব্র প্রতিবাদ জানিয়েছে তাঁর এমন মন্তব্যের।

[আরও পড়ুন: আল কায়দায় নতুন নেতা মিশরের প্রাক্তন সেনাকর্মী! নাম প্রকাশ করল রাষ্ট্রসংঘ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ