১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের যুদ্ধের মেঘ মধ্যপ্রাচ্যে, এবার ইজরায়েলে রকেট হামলা চালাল Hezbollah

Published by: Monishankar Choudhury |    Posted: August 6, 2021 8:10 pm|    Updated: August 6, 2021 8:10 pm

Hezbollah launches rocket fire in response to Israeli air attacks | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রাচ্যের আকাশে ফের ঘনিয়েছে যুদ্ধের মেঘ। এবার ইজরায়েলের উপর রকেট হামলা চালাল লেবাননের (Lebanon) জঙ্গি সংগঠন হেজবোল্লা। ইজরায়েলী বিমান হানার পালটা রকেট হামলা করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে উগ্রপন্থী সংগঠনটি।

[আরও পড়ুন: আফগান সরকারের সংবাদমাধ্যম বিভাগের প্রধানকে হত্যা করল Taliban]

শুক্রবার ইরানের মদতপুষ্ট হেজবোল্লা জানিয়েছে, ইজরায়েলের শেবা ফার্মস এলাকায় অন্তত একডজন রকেট হামলা চালানো হয়েছে। তারপরই লেবাননে পালটা বোমাবর্ষণ শুরু করেছে ইজরায়েলের যুদ্ধবিমানগুলি। ২০০৬ সালে এই অঞ্চলে হেজবোল্লার সঙ্গে ভয়াবহ লড়াই হয় ইজরায়েলী সেনাবাহিনীর। তারপর থেকে সেই অর্থে বড় কোনও সংঘাত হয়নি সিরিয়া-লেবানন সীমান্ত সংলগ্ন ওই এলাকাটিতে। তবে গত তিনদিন ধরে ফের যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে সেখানে। বলে রাখা ভাল, গত মে মাসে ইজরায়েল ও প্যালেস্তাইনের মধ্যে হওয়া ভয়াবহ লড়াইয়ে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয় গাজা। সেই সময় তেল আভিভের বিরুদ্ধে আক্রমণ শনিয়েছিল লেবানয়নের জঙ্গিগোষ্ঠী হেজবোল্লা। পালটা গোলা বর্ষণ করেছিল ইজরায়েলও।

উল্লেখ্য, গত জুন মাসে আরব-ইহুদি সংঘাতকে নয়া মাত্রা দিয়ে হেজবোল্লার সঙ্গে গোপন বৈঠক করে প্যালেস্তাইনের জঙ্গি সংগঠন হামাস। ওই বৈঠকে আলোচনার বিষয়বস্তু ছিল গাজায় ইজরায়েলের (Israel) হামলা। লেবানন পৌঁছন হামাসের শীর্ষনেতা ইসমাইল হানিয়েহ। এখানে লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন ও স্পিকার নাভিহ বেররির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। তারপর লেবানিজ জেহাদি সংগঠন হেজবোল্লার প্রধান হাসান নাসরাল্লার সঙ্গে দেখা করেন তিনি। সূত্রের খবর, গাজায় ইজরায়েলী হামলা নিয়ে দীর্ঘ আলোচনা হয় দু’জনের মধ্যে। প্যালেস্তাইনের অধিকৃত জমি থেকে ‘ইহুদি হানাদার বাহিনীর উৎখাত’ ও স্বাধীন প্যালেস্তাইন রাষ্ট্র গঠন করতে হবে বলে মত প্রকাশ করেন দু’জনেই। তারপর থেকেই গোটা ঘটনাবলির উপর নজর রাখছিল ইজরায়েল। গোপনে হামাসকে অস্ত্র জোগান দিচ্ছে হেজবোল্লা বলেও অভিযোগ।    

[আরও পড়ুন: Afghanistan: হেলমন্দ প্রদেশে তালিবানের ডেরায় অগ্নিবৃষ্টি আফগান যুদ্ধবিমানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে