২৬  শ্রাবণ  ১৪২৯  সোমবার ১৫ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পয়লা বৈশাখের আগেই আকাশছোঁয়া চাহিদা, ঢাকায় চড়া দাম ইলিশের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 1, 2018 6:48 pm|    Updated: July 1, 2019 1:31 pm

High Demand for Hilsa in Bangladesh before Polia Boisakh

ছবি - প্রতীকী

সুকুমার সরকার, ঢাকা: পয়লা বৈশাখের একপক্ষ বাকি থাকতেই বাংলাদেশে বাড়তি চাহিদা ইলিশের। আর সেই সুযোগেই রাজধানী ঢাকায় চড়া দামে বিকোচ্ছে ইলিশ। এক সপ্তাহের ব্যবধানে ছোট-বড় সব ধরনের ইলিশের দাম কেজি প্রতি ২০০ থেকে ৩০০ টাকা বেড়েছে। রবিবার রাজধানীর মিরপুর ৬ নম্বর বাজার, রূপনগর বাজার ও মহাখালি কাঁচা বাজার ঘুরে এই চিত্র দেখা গিয়েছে। বিক্রেতারা বলছেন, ক্রেতারা আগে থেকেই পয়লা বৈশাখের জন্য ইলিশ কিনে রাখছেন। তাই বাড়তি চাহিদা তৈরি হওয়ায় ইলিশের বাজার দিন দিন চড়ছে।

[এবার বাজারে আসতে চলেছে ইলিশের নুডলস ও স্যুপ]

রাজধানীর মিরপুরের ৬ নম্বর বাজারে দেখা যায়, ১ কেজি ওজনের ইলিশ ১২০০ টাকা থেকে ১৪০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে এই আকারের মাছ কম দেখা গিয়েছে। ওই বাজারে ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১১০০ টাকায়। ৬০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭০০ থেকে ৮০০ টাকায়। আর ৪০০ থেকে ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০০ টাকায়। ওই বাজারের ইলিশ বিক্রেতা দাদন মিঞা জানান, প্রতি কেজি ইলিশ মাছের দাম গত সপ্তাহের তুলনায় কমপক্ষে ২০০-৩০০ টাকা বেড়ে গিয়েছে। বাজারে অন্য মাছের তুলনায় ইলিশের জোগান একেবারেই কম দেখা যায় মহাখালি কাঁচা বাজারে।

[খোকা ইলিশ রক্ষায় জনগণকে আহ্বান প্রধানমন্ত্রী হাসিনার]

উল্লেখ্য, বাংলাদেশে প্রতি বছর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত খোকা ইলিশ (লম্বায় ৯ ইঞ্চির চেয়ে ছোট) আহরণ, ক্রয়-বিক্রয় নিষিদ্ধ থাকে। এর অন্যথা হলে দোষী সাব্যস্তের এক থেকে দুই বছর কারাদণ্ড বা পাঁচ হাজার টাকার জরিমানার বিধান রয়েছে। উল্লেখ্য, জানুয়ারি মাসেই দীর্ঘ সাড়ে পাঁচ বছর পর ভারতে ইলিশ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। মৎস্যজীবীদের জাল এবং নৌকা দিয়ে স্বনির্ভর করে তোলার চেষ্টা করা হচ্ছে। আবার ইলিশের উৎপাদন বৃদ্ধির জন্য নানা উদ্যোগও গ্রহণ করা হচ্ছে। যার মধ্যে উল্লেখযোগ্য হল জাটকা নিধন বন্ধ করা, বিচরণ ক্ষেত্রগুলির সংরক্ষণ, নদীতে ড্রেজিংয়ের ব্যবস্থা করা প্রভৃতি।” উল্লেখ্য, হাসিনা সরকারের তরফে গৃহীত একাধিক পদক্ষেপের ফলে বাংলাদেশের ইলিশ জিআই তকমা অর্জন করেছে।

[১০০ টাকায় পদ্মার ইলিশ! মালদহ জুড়ে মহাভোজ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে