Advertisement
Advertisement

Breaking News

Hinduja Family

অমানুষিক পরিশ্রম, অকথ্য অত্যাচার! পরিচারকদের নির্যাতনের অপরাধে সাজা হিন্দুজা পরিবারের

'পোষা কুকুরের খরচের চেয়েও কম বেতন দেওয়া হত', বলছেন এক পরিচারক।

Hinduja family members sentenced for exploiting servants
Published by: Biswadip Dey
  • Posted:June 22, 2024 12:54 pm
  • Updated:June 22, 2024 3:02 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দৈনিক ১৮ ঘণ্টা পরিশ্রম। অথচ বেতন সামান্য। একটু ‘ত্রুটিবিচ্যুতি’ ঘটলেই চলত অকথ্য নির্যাতন। এমনই অভিযোগে ভারতীয় বংশোদ্ভূত হিন্দুজা পরিবারের চার সদস্যকে সাজা শোনাল জেনিভার আদালত। চার থেকে সাড়ে চার বছরের সাজা শোনানো হয়েছে অভিযুক্তদের।

বর্তমানে সুইস নাগরিক হিন্দুজা পরিবারের (Hinduja Family) সদস্যরা। যে চারজনকে কারাদণ্ড দেওয়া হয়েছে তাঁরা হলেন প্রকাশ হিন্দুজা, তাঁর স্ত্রী, ছেলে ও পুত্রবধূ। এঁদের মধ্যে প্রকাশ ও তাঁর স্ত্রীকে সাড়ে চার বছর এবং তাঁদের পুত্র-পুত্রবধূকে শোনানো হয়েছে চার বছরের সাজা। তবে তাঁরা এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতের দ্বারস্থ হবেন বলে জানা গিয়েছে।

Advertisement

[আরও পড়ুন: তিন মাসেই শান্তি ফিরবে মণিপুরে! মোদির সরকারের পরিকল্পনা জানালেন বিরেন]

সুইস আদালত রায়ে জানিয়েছে, পরিচারক, পরিচারিকা ও পাচকদের প্রত্যেককে অমানুষিক পরিশ্রম করানো হত। কথায় কথায় চলত নির্যাতন। অথচ বেতন ছিল সামান্য। মিলত না ছুটি। এমনকী প্রাসাদোপম বাড়ি থেকে বেরনোর সুযোগ মিলতই না। কেড়ে নেওয়া হত পাসপোর্ট। এক কর্মীর কথায়, কুকুরদের জন্য যা খরচ হত তার চেয়েও কম বেতন দেওয়া হত তাঁদের। বেতনও দেওয়া হত ভারতীয় টাকায়। সুইস ফ্রাঁ দিয়ে নয়। কার্যতই যেন ক্রীতদাস করে রাখা হয়েছিল তাঁদের। তবে ভারত থেকে পাচারের মাধ্যমেই নিয়ে আসা হয়েছিল ওই পরিচারকদের, এই অভিযোগ উড়িয়ে দিয়েছে আদালত। জানিয়েছে, যাঁরা এসেছিলেন তাঁরা সকলেই পুরো বিষয়টি সম্পর্কে অবগত হয়েই এসেছিলেন।

Advertisement

গত শতকের আটের দশকের শেষে সুইজারল্যান্ডে বসবাস শুরু করে হিন্দুজা পরিবার (Hinduja family)। তথ্যপ্রযুক্তি, সংবাদমাধ্যম, বিদ্যুৎ, স্বাস্থ্য পরিষেবা থেকে রিয়েল এস্টেট নানা ক্ষেত্রে ছড়িয়ে রয়েছে তাঁদের ব্যবসা। ফোর্বসের তথ্য অনুযায়ী, হিন্দুজা পরিবারের মোট সম্পদ ২০ বিলিয়ন ডলার।

[আরও পড়ুন: NEET বিতর্কের মাঝে বাতিল কেন্দ্রীয় স্তরের আরেক পরীক্ষা, ‘অনিবার্য কারণ’ দেখাল NTA]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ