BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারত পারে, পাকিস্তান পারে না! জ্বালানির শুল্ক কমাতেই নয়াদিল্লির প্রশংসায় পঞ্চমুখ ইমরান খান

Published by: Paramita Paul |    Posted: May 22, 2022 9:42 am|    Updated: May 22, 2022 10:19 am

Imran Khan praises India After Modi govt slashes fuel rates | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ভারতের প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan Former PM Imran Khan)। মার্কিন চাপের সামনে ভারতের অনমনীয় অবস্থান এবং স্বাধীন বিদেশনীতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) প্রশংসায় ভরিয়ে দিলেন তিনি। মার্কিন চাপ উপেক্ষা করে রাশিয়ার কাছ থেকে বিশেষ ছাড়ে অপরিশোধিত তেল কেনার পরই শনিবার রাতে পেট্রল-ডিজেলের উপর শুল্ক কমিয়েছে নয়াদিল্লি। তার পরই কাঁটাতারের ওপার থেকে ভেসে এল উচ্ছ্বসিত প্রশংসা। একইসঙ্গে ‘হতাশ’ ইমরানের আফশোস, “আমার দেশকেও তো একইপথে চালাতে চেয়েছিলাম। কিন্তু হল কই!”

আমজনতাকে স্বস্তি দিয়ে পেট্রল-ডিজেলের (Petrol Diesel Price) উপর শুল্ক কমিয়েছে কেন্দ্রের মোদি সরকার। কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপ নিয়ে দেশের অভ্যন্তরে যতই সমালোচনা হোক না কেন, পড়শি দেশের প্রাক্তন রাষ্ট্রপ্রধান কিন্তু উচ্ছ্বসিত। নয়াদিল্লির শুল্ক হ্রাসের সিদ্ধান্তের পরই টুইট করেন ইমরান খান। লেখেন, “কোয়াডের (QUAD) সদস্য হওয়া সত্ত্বেও মার্কিন চাপ থাকার পরেও রাশিয়া থেকে বিশেষ ছাড়ে কম দামে তেল কিনল ভারত। দেশবাসীকে স্বস্তি দিতেই তাদের এই পদক্ষেপ।” একইসঙ্গে তাঁর আফশোস, “আমাদের সরকারও এটাই করতে চেয়েছিল। স্বাধীন বিদেশনীতি তৈরি করাই ছিল আমাদের লক্ষ্য।”

[আরও পড়ুন: ঘুরপথে কলকাতায় মাঙ্কিপক্স ঢুকছে না তো? জ্বর-মাথার যন্ত্রণায়ও আইসোলেশনের পরামর্শ]

এর পরই পাকিস্তানের বর্তমান সরকার এবং ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (PTI) জোটসঙ্গীদের বিরুদ্ধে তোপ দাগেন সে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী। কটাক্ষ করতে গিয়ে জোটসঙ্গীদের ‘মিরজাফর’ এবং ‘মির সাদিকে’র সঙ্গে তুলনা টানেন ইমরান। টুইটারে লেখেন, “আমাদের কাছে আম পাকিস্তানবাসীর স্বার্থই ছিল প্রধান। কিন্তু দুর্ভাগ্যবশত স্থানীয় মীরজাফর এবং মীর সাদিকরা বিদেশি শক্তির কাছে মাথা নত করে ফেলল। আর এখন মস্তকহীন মোরগের মত এদিক ওদিক করে চলেছে। এভাবেই দেশের অর্থনীতিকে খাদের ধারে দাঁড় করিয়ে দিয়েছে।”

 

[আরও পড়ুন: ভোট মিটতেই বহু নাগরিকের রেশন কার্ড বাতিল যোগীরাজ্যে! সরকারি ফরমানে আতঙ্ক]

তবে এটাই প্রথমবার নয়। ক্ষমতা হারানোর সময়ও একইভাবে মোদি সরকারের বিদেশনীতির প্রশংসা করেছিলেন ইমরান খান। এবার ফের একবার সে পথে হেঁটে পাকিস্তানের বর্তমান সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন তিনি। বিশ্বের সাম্প্রতিক পরিস্থিতিতে যা নিশ্চয়ই তাৎপর্যপূর্ণ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে