BREAKING NEWS

২৩ ফাল্গুন  ১৪২৭  মঙ্গলবার ৯ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

ফোনে পুতিনের সঙ্গে কথা বিডেনের, রাশিয়াকে কড়া বার্তা মার্কিন প্রেসিডেন্টের

Published by: Biswadip Dey |    Posted: January 27, 2021 3:57 pm|    Updated: January 27, 2021 3:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) সঙ্গে ফোনে কথা বললেন নয়া মার্কিন প্রেসি়ডেন্ট জো বিডেন (Joe Biden)। হোয়াইট হাউসে (White House) প্রবেশ করার পরে এই প্রথম কোনও রাষ্ট্রনায়কের সঙ্গে কথা হল বিডেনের। আর প্রথম ফোনালাপেই রাশিয়াকে তিনি ইঙ্গিত দিলেন, ট্রাম্প জমানার নরম অবস্থান নেবেন না তিনি।

প্রসঙ্গত, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে রাশিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্ক তলানিতে ঠেকে গিয়েছিল। এদিন মানবাধিকার লঙ্ঘন ও ইউক্রেনের প্রতি রাশিয়ার আক্রমণাত্মক নীতি নিয়ে সরব হতে দেখা যায় বিডেনকে। তবে এরই পাশাপাশি নয়া পারমাণবিক অস্ত্র চুক্তি বিষয়ে সদর্থক কথা হয়েছে দুই নেতার মধ্যে।

[আরও পড়ুন: নাভালনির গ্রেপ্তারিতে নিন্দার ঝড়, রাশিয়াকে হুঁশিয়ারি ইউরোপীয় ইউনিয়নের]

হোয়াইট হাউস সূত্রে খবর, রাশিয়ার বিরোধী দলনেতা অ্যালেক্সেই নাভালনির গ্রেপ্তারি, সাইবার চরবৃত্তি-সহ একাধিক বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন আমেরিকার প্রেসিডেন্ট। তবে ক্রেমলিনের তরফে জানানো হয়েছে, পুতিন ও বিডেন দু’জনেই সন্তোষ প্রকাশ করেছেন পারমাণবিক চুক্তির বিষয়ে। ২০২১ অর্থাৎ চলতি বছরই আমেরিকা ও রাশিয়ার মধ্যে থাকা এসটিএআরটি (Strategic Arms Reduction Treaty) চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। দুই দেশের সেনাবাহিনীর কাছে সর্বোচ্চ কতগুলি পারমাণবিক ক্ষেপণাস্ত্র থাকবে, তা নিয়েই ওই চুক্তি হয়েছিল। তাই জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখেই এই চুক্তির মেয়াদ বৃদ্ধির পক্ষে প্রেসিডেন্ট জো বিডেন। সেই চুক্তির মেয়াদ আরও ৫ বছর বাড়ানো নিয়ে এদিন আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউসের এক সূত্র জানাচ্ছে, আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যেই ফের চুক্তির মেয়াদ বাড়ানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি কয়েক দিন আগেই জানিয়েছিলেন, “আমরা আরও পাঁচ বছরের জন্য এসটিএআরটি চুক্তির মেয়াদ বৃদ্ধির পক্ষে। এটা জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে অত্যন্ত প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ বলেই মনে করেন প্রেসিডেন্ট জো বিডেন।

[আরও পড়ুন: অতিমারী ও মন্দার ধাক্কায় দিশেহারা দেশ! পদত্যাগ করলেন ইটালির প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement