১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্বাধীনতার দাবিতে গণভোটকে ঘিরে রণক্ষেত্র বার্সেলোনা, আহত বহু

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 2, 2017 11:34 am|    Updated: October 2, 2017 11:34 am

Independence' campaigners clash with police in Barcelona

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  রাজধানী মাদ্রিদ থেকে স্বাধীনতার দাবিতে গণভোটকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নিল স্পেনের বার্সেলোনা। রবিবার রাতে বার্সেলোনার রাস্তায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিক্ষোভকারীদের উপর লাঠিচার্জ করে পুলিশ। চলে রবার বুলেটও। ঘটনায় আহতের সংখ্যা সাড়ে সাতশো ছাড়িয়ে গিয়েছে।

[ডোকলামের জের, ভারতীয় সেনার সঙ্গে বৈঠক বাতিল লালফৌজের]

স্পেন থেকে বিচ্ছিন্ন হয়ে আলাদা রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করতে চাইছে কাতালুনিয়া প্রদেশ। মাদ্রিদের বিরুদ্ধে রীতিমতো ক্ষুদ্ধ স্পেনের প্রান্তিক প্রদেশের সাধারণ মানুষ। স্পেনের সঙ্গে আর থাকতে চাইছেন না তাঁরা। এই কাতালুনিয়া প্রদেশের অন্যতম বড় শহর বার্সেলোনা। কাতালুনিয়া প্রদেশে্র স্বাধীনতার দাবিতে রবিবার রাতে গণভোটের আয়োজন করা হয়েছিল বার্সেলোনোয়। যদিও এই গণভোটকে আগেই বেআইনি বলে ঘোষণা করেছে স্পেন সরকার। কিন্তু, সরকারি নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে বার্সেলোনায় স্বাধীনতার দাবিতে গণভোটে অংশ নেন বহু সাধারণ মানুষ। কিন্তু, ভোটারদের বুথে যেতে বাধা দেয় পুলিশ। পুলিশের সঙ্গে ভোটারদের হাতাহাতি হয়। অনেক জায়গায় বুথে ঢুকে ব্যালট বক্স বাজেয়াপ্ত করার চেষ্টা করে পুলিশ। এমনকী, বুথ ও ব্যালট বক্সের নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীদের লক্ষ্য করে গুলিও চলানোর অভিযোগ ওঠে। পুলিশের কাছ থেকে ভোটদানে বাধা পেয়ে ক্ষিপ্ত হয়ে ওঠেন সাধারণ ভোটাররা। বার্সেলোনা শহরের বিভিন্ন বুথের সামনে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিক্ষোভকারীদের উপর লাঠিচার্জ করে পুলিশ। চলে রবার বুলেটও। আহত হয়েছেন সাড়ে সাতশোর বেশি মানুষ। স্প্যানিশ সংবাদমাধ্যমের দাবি, পুলিশের লাঠিচার্জের হাত থেকে রেহাই পাননি শিশু ও মহিলারাও।

[এবার কানাডায় ‘জঙ্গি’ হামলা, দুষ্কৃতীর ভ্যান পিষে দিল পুলিশের গাড়ি]

প্রসঙ্গত, স্পেনের অর্থনীতির পাঁচ ভাগের এক ভাগ কাতালুনিয়া প্রদেশের উপর নির্ভরশীল। রাজনৈতিকভাবে স্পেনের অন্তর্গত হলেও, বহুক্ষেত্রে কাতালুনিয়া প্রদেশে স্বায়ত্তশাসন চালু আছে। তবে পরিকাঠামো, করব্যবস্থার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি অবশ্য রাজধানী মাদ্রিদ থেকেই নিয়ন্ত্রিত হয়।

[OMG! শিক্ষার্থীদের নিজের বীর্য মাখানো বাঁশি দিলেন সংগীত শিক্ষক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে