৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতে বহু ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘিত হলেও কাশ্মীরে পরিস্থিতির উন্নতি, দাবি মার্কিন রিপোর্টের

Published by: Biswadip Dey |    Posted: March 31, 2021 4:33 pm|    Updated: March 31, 2021 5:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মানবাধিকার (Human rights) সংক্রান্ত কয়েকটি উল্লেখযোগ্য বিষয় লঙ্ঘন করা হচ্ছে ভারতে। তার মধ্যে অন্যতম মতপ্রকাশের স্বাধীনতা, সংবাদমাধ্যমের স্বাধীনতা ও ধর্মীয় স্বাধীনতা। এমনই দাবি আমেরিকার। সদ্য প্রকাশিত হয়েছে মার্কিন (US) বিদেশ দপ্তরের একটি রিপোর্ট। সেখানেই দাবি করা হয়েছে, অন্তত ১২টি ক্ষেত্রে ভারতে মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে। তবে এরই পাশাপাশি জম্মু ও কাশ্মীরের (J&K) মানবাধিকার পরিস্থিতির উন্নতি ঘটাতে ভারত সরকারের পদক্ষেপের প্রশংসাও করা হয়েছে ওই রিপোর্টে।

‘২০২০ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাকটিসেস’ নামের এই রিপোর্ট প্রকাশিত হয়েছে মঙ্গলবার। সেখানেই ভারতে মানবাধিকার লঙ্ঘন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ওই রিপোর্ট অনুসারে, ভারতে সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব করা হয়েছে। তবে সেই সঙ্গে এই দাবিও করা হয়েছে, সরকার সাধারণ ভাবে মানবাধিকারকে সম্মান করে। তবুও বিভিন্ন ক্ষেত্রে সরকার কিংবা সরকার ঘনিষ্ঠ অভিনেতারা সরকারের সমালোচনা করার ক্ষেত্রে সেই সংবাদমাধ্যমের উপরে চাপ দিয়েছে ও নিগ্রহ করেছে। এছাড়াও রিপোর্টে উঠে এসেছে সরকারি সংস্থার হাতে অযৌক্তিক গ্রেপ্তারি, জেলের ভয়ানক পরিস্থিতি, থানায় প্রবল অত্যাচার ও নৃশংস আচরণের মতো প্রসঙ্গ।

[আরও পড়ুন: ভারত-পাক সুসম্পর্কের বার্তা দিয়ে এবার মোদিকে চিঠি লিখলেন ইমরান খান]

তবে এরই পাশাপাশি জম্মু ও কাশ্মীরের পরিস্থিতির উন্নতি করতে মোদি সরকারের ভূমিকার প্রশংসা রয়েছে ওই রিপোর্টে। সেখানে স্পষ্ট বলা হয়েছে, সরকার জম্মু ও কাশ্মীরে নিষেধাজ্ঞা জারি করার পরে ধীরে ধীরে সেখানকার পরিস্থিতি স্বাভাবিক করতে চেষ্টা করেছে। ইন্টারনেট পরিষেবা ও সুরক্ষার কড়াকড়ি ধীরে ধীরে কমিয়ে আবার জনজীবনের ছন্দ ফেরানো হয়েছে।

প্রসঙ্গত, এর আগেও এই ধরনের রিপোর্ট প্রকাশ করেছে আমেরিকা। সেই সব রিপোর্টের দাবিকে উড়িয়ে দিয়েছে ভারত। এখন দেখার, এবারের রিপোর্টের প্রতিক্রিয়ায় কী মত জানায় কেন্দ্র।

[আরও পড়ুন: অমানবিক! শতাধিক সাধারণ মানুষকে হত্যার রাতেই এলাহি নৈশভোজের আয়োজন মায়ানমারের সেনার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement