BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

গোপনে আস্ত একটি পারমাণবিক শহর তৈরি করছে ভারত, অভিযোগ পাকিস্তানের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 10, 2017 3:48 am|    Updated: February 10, 2017 3:48 am

India is Building nuclear city, says pakistan Foreign ministry

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিগত বেশ কয়েকমাস ধরে ভারত ও পাকিস্তানের সীমান্ত পরিস্থিতি যথেষ্ট উত্তপ্ত। সার্জিক্যাল স্ট্রাইকের পর সেই উত্তেজনা চরমে ওঠে। এমনকী, পরমাণু অস্ত্র নিয়ে ভারতের উপর হামলার চালানোর হুমকিও দেওয়া হয় পাকিস্তানের তরফে।

(জীবন বাজি রেখে কীভাবে শত্রুশিবিরে সার্জিক্যাল স্ট্রাইক করেছিলেন জওয়ানরা?)

আরও একবার পরমাণু অস্ত্র মজুত ও গবেষণা নিয়ে ভারতের বিরুদ্ধে ভয়ঙ্কর অভিযোগ তুলল পাকিস্তান। বৃহস্পতিবার পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র নাফিজ জাকারিয়া অভিযোগ করেন, অত্যন্ত গোপনে ভারত আস্ত একটি পারমাণবিক শহর (সিক্রেট নিউক্লিয়ার সিটি) তৈরি করছে, যেখানে প্রচুর পরিমাণে পরমাণু বোমা মজুত রাখা হচ্ছে। আর এই কারণেই দক্ষিণ-পূর্ব এশিয়ায় স্থিতিশীলতার ভারসাম্যও নষ্ট হচ্ছে।

পাক বিদেশমন্ত্রকের আরও অভিযোগ, ভারতের লাগাতার আন্তঃ মহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে চলেছে। এর ফলে এই অঞ্চলের শান্তি প্রক্রিয়াতেও বিঘ্ন ঘটছে। ভারতের কাছে আরও অনেক মারাত্মক অস্ত্রশস্ত্র রয়েছে। আন্তর্জাতিক মহলের কাছে এখনই সেগুলির পর্যবেক্ষণ করার আবেদন জানান জাকারিয়া। তাঁর অভিযোগ, মাঝেমধ্যেই ভারত প্রকাশ্যে হোক কিংবা গোপনে এই পরমাণু অস্ত্রগুলোর পরীক্ষানিরীক্ষা করে চলছে, আর তাতেই আশঙ্কিত পাকিস্তান।

(মধ্যপ্রদেশ পুলিশের জালে ১১ পাকিস্তানি চর)

দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা না হওয়া নিয়ে তিনি ভারতের বিরুদ্ধেই অভিযোগের আঙুল তোলেন। বলেন, ‘পাকিস্তান সবসময় চায় ভারত-সহ অন্যান্য প্রতিবেশী দেশগুলির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে।’ কিন্তু ইসলামাবাদের পক্ষ থেকে বারবার দ্বিপাক্ষিক আলোচনার জন্য ভারতকে প্রস্তাব দেওয়া হলেও তাতে সাড়া দেয়নি নয়াদিল্লি, দাবি জাকারিয়ার। তাঁর কথায়, ‘গোটা পরিস্থিতি সামলানোর পরিবর্তে ভারত বারবার আক্রমণাত্মক ভূমিকা গ্রহণ করেছে।’ নিজের ভাষণে তিনি যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘনের অভিযোগও তোলেন ভারতের বিরুদ্ধে। এখানেই থেমে না থেকে ভারত দক্ষিণ-পূর্ব এশিয়ার শান্তিপ্রক্রিয়া নষ্ট করছে বলেও অভিযোগ করেছেন তিনি। আন্তর্জাতিক মহল যেন সেদিকেও নজর দেয়, আবেদনও করেন তিনি।

যদিও ভারতের পক্ষ থেকে বিদেশমন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ এই অভিযোগ মানতে চাননি। তিনি বলেছেন, ‘গোপনে পরমাণু শহর তৈরি করা নিয়ে পাকিস্তান যে অভিযোগ করছে, সেটা পুরোপুরি ভিত্তিহীন। পাকিস্তান যে সন্ত্রাসবাদকে মদত দেয়, সেটা থেকে নজর ঘোরানোর জন্যই তাদের এই অবাস্তব অভিযোগ।’

মুসলিম শরণার্থীদের উপর নিষেধাজ্ঞা চাইছে ইউরোপের অধিকাংশ দেশ

খোঁজ মিলছে না তেজ বাহাদুরের, আইনের দ্বারস্থ হচ্ছেন উদ্বিগ্ন স্ত্রী

রেশন দোকানেও এবার বাধ্যতামূলক হচ্ছে আধার কার্ড

বিরাট-বিজয়ের জোড়া শতরানে বিপাকে বাংলাদেশ

হিংসা ছড়ানোর অভিযোগে জেলে যেতে হবে রোনাল্ডোর অন্তরঙ্গ বন্ধুকে

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে