BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জলপথে প্রতিরক্ষা বাড়াতে গোলটেবিল বৈঠকে ভারত ও জাপান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 20, 2018 1:36 pm|    Updated: July 20, 2018 1:36 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাপানের সঙ্গে প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে আলোচনা সারল ভারত। এই নিয়ে চতুর্থবার বৈঠকে বসল দুই দেশ। দুই দেশের মধ্যে সমুদ্র ও উপকূলবর্তী প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়। ইন্দো-প্যাসিফিক এলাকার সুরক্ষা নিয়েও দুই দেশের মধ্যে কথা হয়।

বৃহস্পতিবার ভারত ও জাপানের মধ্যে এই বৈঠক হয়। ভারতের তরফে উপস্থিত ছিলেন পঙ্কজ শর্মা। তিনি আন্তর্জাতিক নিরাপত্তা ও নিরস্ত্রীকরণ বিষয়ের যুগ্ম সচিব। জাপানের তরফে বৈঠকে উপস্থিত ছিলেন কানসুকে নাগাওকা। তিনি জাপানের দূত। বৈদেশিক নীতি ও আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ে কথা বলেন তাঁরা। বৈঠকের পর একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে জানানো হয়েছে, দুই দেশের তরফে বিভিন্ন বিষয় নিয়ে কথাবার্তা হয়েছে। উভয় দেশের স্বার্থই এক্ষেত্রে দেখা হয়েছে। উপকূলবর্তী সুরক্ষা, মানবিক সহায়তা ও দুর্যোগে ত্রাণ, তল্লাশি অভিযান এবং উদ্ধারকাজ নিয়ে কথাবার্তা হয়। দ্বিপার্শিক সম্পর্ক উন্নয়নে এই বৈঠক যথেষ্ট কার্যকরী বলে বিবৃতিতে জানানো হয়েছে।

অগস্টা দুর্নীতিতে গ্রেপ্তার ‘মিডল ম্যান’, কেলেঙ্কারি ফাঁসের ভয়ে উদ্বিগ্ন কংগ্রেস নেতারা ]

নিরস্ত্রীকরণ নিয়ে ভারত-জাপান দ্বিপক্ষীয় আলোচনার সপ্তম রাউন্ডের পর এই বৈঠকের আয়োজন করা হয়। ভারতের তরফে সেই আলোচনায় অংশ নিয়েছিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। জাপানের তরফে আলোচনায় অংশ নিয়েছিলেন অ্যাম্বাসাডর তোমোউফকি ইয়োসিদা। তিনি বিদেশমন্ত্রকের নিরস্ত্রীকরণ বিভাগের ডিরেক্টর জেনারেল।

এবারের বৈঠকে দুই দেশ তাদের ক্ষমতা, তার সীমাবদ্ধতা, নিরস্ত্রীকরণ ও বিস্তার নিয়ে কথোপকথন চালায়। এছাড়া এই সংক্রান্ত সমস্ত বিষয় নিয়েও কথাবার্তা হয়।. উভয় দেশের কৌশলগত বিষয় নিয়ে আলোচনার হয়।

বন্দিদের যৌনসুখ দিতে মুখমেহনে মহিলা কারারক্ষী, দেখুন ভিডিও ]

ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নে বরাবরই আগ্রহী জাপান। গত বছর ভারতকে সঙ্গে নিয়ে বিকল্প ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ গড়তে চেয়েছিল তারা। এই বিষয়ে দ্রুতই নয়াদিল্লির সঙ্গে কৌশলগত আলোচনা সেরে ফেলার কথা বলেছিল টোকিও। এই প্রকল্পের অধীনে এশিয়া থেকে শুরু করে সুদূর আফ্রিকা পর্যন্ত দ্রুতগামী পণ্য পরিবহণযোগ্য সড়ক ও বন্দর গড়ে তোলা হবে। চিনের ড্রিম প্রজেক্ট ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্পের পালটা এই আন্তর্মহাদেশীয় পরিকাঠামো গড়ে তুলতে চায় জাপান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে